ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps : আমাদের মধ্যে অনেকে আছেন যারা ইংরেজিতে দুর্বল। তারা ইংরেজি পড়তে পারে কিন্তু অনুবাদ করতে পারে না।

যদিও ইংরেজি আমাদের মাতৃভাষা নয় কিন্ত বিভিন্ন প্রয়োজনে ইংরেজি ভাষায় প্রয়োজন হয়। ইংরেজি হলো ইন্টারন্যাশনাল ভাষা। আপনি বাহিরের দেশের কোনো ব্যাক্তির সাথে কথা বলতে হলে ইংরেজিতে বলতে হবে।

সারা বিশ্বের ১.৫ বিলিয়নের বেশি মানুষ ইংরেজিতে কথা বলে। আর আমরা যারা বাংলা ভাষার মানুষ তাদের বিভিন্ন সময় ইংরেজি ভাষাকে বাংলা অনুবাদ করার প্রয়োজন হয়।

তাছাড়া, আমরা যারা অনলাইনে কাজ করি তাদের ক্ষেত্রে বিদেশি ক্লায়েন্টের সাথে কথা বলার কোনো কোনো ক্ষেত্রে বাংলা অনুবাদ করে নিতে হয়।

তাছাড়া, স্কুল কলেজের স্টুডেন্টদের ইংরেজি পড়ার সাথে সাথে বাংলা অর্থ জানার জন্য অনুবাদ করতে হয়। তাহলে স্টুডেন্টদের জন্য বুঝতে আরো সহজ হয়।

তাই আজকের আর্টিকেলে বলবো ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps সম্পর্কে। এই অ্যাপস গুলোর মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অনুবাদ আবার বাংলা টু ইংরেজি করতে পারবেন।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps

আপনি যদি google play store এ গিয়ে ট্রান্সলেটল (translator) লিখে সার্চ করেন তাহলে অনেক ধরনের ট্রান্সলেটল অ্যাপ পেয়ে যাবেন।

কিন্তু, এর মধ্যে সেরা অ্যাপ কোন গুলো, যার মাধ্যমে সহজে অনুবাদ করতে পারবেন? সেই সেরা apps গুলোর নাম নিচে উল্লেখ করেছি।

(১) গুগল ট্রান্সলেটল (Google translate)

বিশ্বের সব থেকে জনপ্রিয় ট্রান্সলেটল অ্যাপ হলো গুগল ট্রান্সলেটল। এটা হলো এমন একটি অ্যাপ যার মাধ্যমে আপনি ১০০ টির বেশি ভাষায় অনুবাদ করতে পারবেন।

গুগল প্লেটোর থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করার পরে আপনার পছন্দের ভাষা নির্বাচন করে অনুবাদ করতে পারবেন।

অনুবাদের অংশটুকু কপি করে নিতে পারবেন কিংবা অন্য কারও কাছে শেয়ার করতে পারবেন। অনেক বড় বড় লেখা গুলোও এখান থেকে অনুবাদ করে নিতে পারবেন।

কিভাবে অ্যাপ লুকানো যায় এন্ড্রয়েড ফোনে

শুধু তাই নয় অনুবাদ করা লেখাটুকু আপনাকে পড়ে শুনাবে গুগল। তাছাড়া আপনি সেভ করে রাখতে পারবেন। এই সব কাজ গুলো গুগল ট্রান্সলেটল করে দিবে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে।

আপনার হাতের লেখা কোনো ইংরেজি প্যারাগ্রাফ যদি অনুবাদ করতে চান সেটাও সম্ভব এই অ্যাপের মাধ্যমে। গুগল ইনস্ট্যান্ট ক্যামেরা ট্রান্সলেটল এর মাধ্যমে ছবি তুলে অনুবাদ করতে পারবেন।

ইন্টারনেট কানেকশন ছাড়াই ৬০ টি ভাষায় অনুবাদ করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। জনপ্রিয়তার দিক থেকে বলতে গেলে ১বিলিয়ন এর বেশি ইউজার google translator ব্যবহার করেন।

(২) মাইক্রোসফট ট্রান্সলেটল (Microsoft translate)

গুগল ট্রান্সলেটল এর পরে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সেরা apps হলো মাইক্রোসফট এর বিং ট্রান্সলেটল। google play store থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করতে পারবেন।

এবার অনুবাদ করার জন্য ভাষা সিলেক্ট করুন। এখানে শুধু ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার পাশাপাশি ৬০ টির বেশি ভাষায় অনুবাদ করতে পারবেন।

অনুবাদ শেষ হওয়ার পরে ভয়েস শুনতে পুরুষ বা নারীর কণ্ঠে সম্পূর্ণ অনুবাদ শুনতে পারবেন। তাছাড়া বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। অনুবাদ ভালো লাগলে প্রতিক্রিয়া জানাতে পারবেন।

মাইক্রোসফট ট্রান্সলেটল অ্যাপ ব্যবহার করার পাশাপাশি আপনি ওয়েব সার্চ করে ট্রান্সলেটল করতে পারবেন। বর্তমানে ৫০ মিলিয়ন এর বেশি ইউজার অ্যাপটি ব্যবহার করছেন।

(৩) Hi Translate – Chat Translator

হাই ট্রান্সলেট অ্যাপটির ফিচার গুলো দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। তাছাড়া এর ফিচার গুলোর জন্য আমি নিজে এই অ্যাপটি ব্যবহার করি।

Play store থেকে অ্যাপটি ডাউনলোড করার পরে সেটিং গুলো ঠিক করে নিবেন। এবার আপনার ফোনের ডিসপ্লেলের উপর একটি আইকন দেখতে পাবেন।

আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে চান তাহলে ইংরেজি ভাষায় উপর এই আইকন নিয়ে গেলে নিচে অনুবাদ হয়ে যাবে।

আপনি যে ভাষায় অনুবাদ করতে চান সেই ভাষা সিলেক্ট করে নিবেন। ফোনের ডিসপ্লেতে এই অনুবাদ আইকন থাকায় কষ্ট করে অ্যাপের মধ্যে যাওয়া লাগবে না।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ এপপ্স এর জনপ্রিয়তার দিকে নজর দিলে প্লেটোর থেকে ১০০ মিলিয়নের বেশি সংখ্যাক মানুষ এই app ব্যবহার করছে।

(৪) Bengali-English Translator

বাংলা টেক্সট বা বক্তব্য ইংরেজি ভাষায় অনুবাদ করার সেরা একটি অ্যাপ হলো এটা। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ইনপুট করা টেক্সট ইংরেজিতে করে দিবে।

আবার আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে চান তাহলে সেটাও কয়েক সেকেন্ডের মধ্যে সম্ভব। অনুবাদ করা টেক্সট সহজে কপি করে নিতে পারবেন।

তাছাড়া চাইলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। আবার ভয়েসের মাধ্যমে ইংরেজি, বাংলা  টেক্সট লিখে অনুবাদ করতে পারবেন।

আবার অনুবাদ করা টেক্সট পুরুষ বা নারী কণ্ঠে  শুনতে পারবেন। বর্তমানে এই অ্যাপটি play store থেকে ১ মিলিয়ন এর বেশি ডাউনলোড হয়েছে। যার ইউজার রেটিং ৪.৫।

(৫) i Translate Translator

যারা আইফোন ব্যবহার করেন তাদের জন্য জনপ্রিয় একটি অ্যাপ হলো আই ট্রান্সলেট ট্রান্সলেটর। বর্তমানে এটা এন্ড্রয়েড ইউজাররা ব্যবহার করতে পারছেন প্লেস্টোরে থাকার কারণে।

এই অ্যাপের মাধ্যমে ১০০ টির বেশি ভাষায় অনুবাদ করতে পারবেন। অনুবাদ করা টেক্সট গুলো পুরুষ বা নারীর কণ্ঠে শুনে নিতে পারবেন।

তাছাড়া আপনি যদি এই অ্যাপের Pro ভার্ষণ ব্যবহার করেন তাহলে ইন্টারনেট কানেকশন ছাড়া ৪০ টি ভাষায় অনুবাদ করতে পারবেন।

আপনার হাতের ইংরেজি লেখা বাংলা অনুবাদ করতে চাইলে ক্যামেরার মাধ্যমে ছবি তুলে অনুবাদ করতে পারবেন। অনুবাদের টেক্সট গুলো কপি করে নিতে পারবেন।

তাছাড়া, বন্ধুদের কাছে সহজে শেয়ার করতে পারবেন। ব্যবহারকারীর সংখ্যা বলতে গেলে গুগল প্লেস্টোর থেকে ৫০ মিলিয়ন এর বেশি মানুষ ডাউনলোড করছে।

আমি উপরে যে অ্যাপস (apps) গুলোর বিষয় বলেছি সেগুলো আপনি Google play store থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবেন।

তাছাড়া আপনার সুবিধার জন্য প্রতিটা অ্যাপের ডাউনলোড লিংক দিয়ে দিয়েছি। যাতে সহজে ডাউনলোড করতে পারেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম সেরা ৫টি ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকতে কমেন্ট করুন এবং ভালো লাগলে শেয়ার করুন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap