পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায়

আমরা অনেকেই পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায় জানতে চাই কিভাবে পরীক্ষায় বেশি নাম্বার পাওয়া যায় এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং আমরা যারা শিক্ষার্থী আছি আমাদের কাছে খুবই প্রয়োজনীয় বিষয় ।

আমরা যদি লক্ষ্য করে থাকি যারা এসএসসি পরীক্ষা দিয়েছে কিংবা এইচএসসি পরীক্ষা দিয়েছে তাদের মধ্যে একটি জিনিস খুব বেশি কাজ করে কিভাবে পরীক্ষায় বেশি নাম্বার পাওয়া যায় এবং পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায় কি ?

আজকে তাদের সাথে শেয়ার করব গুণীজনদের কাছ থেকে শোনা কিছু স্পেশাল টিপস এবং ট্রিকস যা থেকে আপনারা খুব সহজেই পরীক্ষায় বেশি নম্বর পেতে পারেন । ছাত্র জীবনে অভিজ্ঞতা সম্পন্ন অনেক মানুষের কাছ থেকে শোনা এই টিপসগুলো ।

আজকে আপনাদের শেয়ার করব যারা পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায় জানতে চান তাদের জন্য আজকের এই টিপসটি আশা করি আপনাদের সবার অনেক উপকারে আসবে তো চলুন বেশি কথা না বলে শেয়ার করা যাক পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায় এবং কিভাবে আপনারা খুব সহজেই পরীক্ষায় বেশি নম্বর পেতে পারেন ।

পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায়

পরীক্ষায় বেশি নাম্বার পাওয়ার জন্য প্রতিদিন শ্রেণীকক্ষে উপস্থিত থাকতে হবে শিক্ষক কিংবা শিক্ষিকা কোন চ্যাপ্টারের কোন প্রশ্ন বোঝাচ্ছে সেটি ভালোভাবেই নোট করে রাখতে হবে যেন পরবর্তীতে বাসায় এসে ভালোভাবে সেই প্রশ্নগুলো বুঝতে পারা যায় ।

কোন প্রশ্ন না বুঝলে শ্রেণিকক্ষের শিক্ষক কিংবা শিক্ষিকার কাছে কোন ভয় না করেই সে বিষয়ে জানতে চাইতে হবে তাহলে সে জিনিসটি বুঝতে অনেক সুবিধা হবে । শুধু নিয়মিত পড়লেই হবে না পড়ার পাশাপাশি বুঝতে হবে এবং সেই সাথে নিয়মিত খাতায় সেই টপিকের উপর চর্চা করলে আশা করি রেজাল্ট খুব ভালো হবে ।

এছাড়া স্মার্ট এই যুগে কোন কিছু না বুঝলে সরাসরি ইউটিউবে কিংবা গুগল এ সার্চ করে সেই বিষয়ের উপর আইডিয়া নিয়ে যেতে পারে ।

প্রশ্ন ভালোভাবে বুঝে খাতায় লিখা

প্রশ্ন ভালভাবে বোঝার উপর নির্ভর করে ৭০ থেকে ৮০% সফলতা নির্ভর করে ।  আমরা অনেকেই প্রশ্ন হাতে পেয়ে খুব উদ্বিগ্ন হয়ে বলি কোনটা ছেড়ে কোনটা লিখব এটি নিয়ে টেনশনের মধ্যে পড়ে থাকি আমাদের মধ্যে  দ্বিধা দ্বন্দ্ব কাজ করে থাকে ।

প্রশ্ন হাতে পেয়ে সবার আগে উচিত কোন প্রশ্নগুলো সহজ এবং কোন প্রশ্নগুলো কমন পড়েছে সেই প্রশ্নগুলো পেন্সিল বা কলম দিয়ে মার্ক করে রাখা প্রতিটি প্রশ্ন খুব ভালোভাবে যাচাই করা তারপর প্রথম থেকে যে প্রশ্নগুলো সহজ সেই প্রশ্নগুলো লেখা শুরু করা ।

প্রতিটি বিভাগ থেকে কয়টি প্রশ্ন বাধ্যতামূলক সেটি ভালো করে চেক করা এবং সহজ কোন বিভাগে প্রশ্নটি হয়েছে সেখান থেকে শুরু করা এরমধ্যে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো খাতা হাতে পেয়ে রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার এবং খাতার মার্জিন খুব ভালোভাবে টেনে রাখা কারণ যদি রোল নাম্বার কিংবা রেজিস্ট্রেশন ভুল হয়ে থাকে এই একটি ভুলের কারণে পুরো একটি বছর কাঁদতে হতে পারে 

সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার নিয়ম

প্রশ্নের উত্তর লেখার সহজ নিয়ম আমরা অনেকেই জানিনা সৃজনশীল প্রশ্নগুলো হঠাৎ করে আমরা পড়লে মাথার মধ্যে একটু ঘুরপাক খায় হয়তো এই প্রশ্নের উত্তর এটি হবে হয়তো এই প্রশ্নের উত্তর এটি হবে আমরা অনেক দ্বিধার মধ্যে পড়ে যাই আজকে আপনাদেরকে কিছু সহজ উপায় বলে দিব কিভাবে সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে পারেন ।

ক খ গ এই তিনটি প্রশ্ন যখন লিখবেন তখন নিজের আন্ডারলাইনটি একটু মোটা করে দিবেন যেন দেখতে সুন্দর হয় এরপর প্রশ্ন শুরু করার পর এক আঙ্গুল পরিমাণ ফাঁক রেখে সবগুলো প্রশ্নের উত্তর দিবেন দ্বিতীয় প্রশ্ন লিখার সময় আবার প্রথম প্রশ্নের এক আঙ্গুল পরিমাণ ফাঁক রেখে দ্বিতীয় প্রশ্নটি লিখবেন ।

এভাবেই তৃতীয় প্রশ্নটির ক্ষেত্রেও সেমভাবে আপনারা উত্তর দিবেন দেখা যায় হঠাৎ করে যদি আপনার কোন প্রশ্ন মনে না পড়ে বা মনে না থাকে সেক্ষেত্রে সময় নষ্ট না করে সেই প্রশ্ন কতদূর হতে পারে সে পরিমাণ জায়গা রেখে পরবর্তী প্রশ্নে লেখা স্টার্ট করা যেতে পারে এবং পরবর্তীতে মনে হলে আবার সেই প্রশ্নের জায়গায় গিয়ে প্রশ্নটুকু পুরোপুরি লিখতে হবে

আমরা সবাই জানি ম্যাথ পরীক্ষার সাধারণত খাতায় রাফ করতে হয় এবং আমরা অনেকেই খাতায় পড়ে থাকি এক্ষেত্রে খুব সহজ একটি উপায় হচ্ছে খাতার শেষ পৃষ্ঠায়  বড় করে রাফ লিখে এবং নিজে আপনার কাঙ্খিত যে প্রশ্নের রাফ করা দরকার সেটা আপনি করতে পারেন । ম্যাথ পরীক্ষা বাদে অন্য কোন পরীক্ষায়  এটি করার দরকার নেই ।

আরো পড়ুন  পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় 2022

সুন্দর হাতের লেখা

সুন্দর হাতের লেখা কিন্তু একটি অন্যতম পরীক্ষায় বেশি নাম্বার পাওয়ার  উপায়  যার হাতের লেখা যত বেশি সুন্দর তারা একটু বেশি বেনিফিট পেয়ে থাকে পরীক্ষার খাতায় কারণ যখন কোন স্যার কিংবা শিক্ষিকা কোন খাতা দেখেন দেখার আগে হাতের লেখা তাদের চোখে পড়ে

আর এই হাতের লেখা যদি সুন্দর হয় দুই এক মার্ক প্রতিটি প্রশ্নে বেশি পাওয়া যায় এক্ষেত্রে হাতের লেখার উপর নজর  বাড়াতে হবে আশা করি এভাবে চাইলেও পরীক্ষায় বেশি নম্বর পাওয়া যেতে পারে ।

প্রশ্ন না বুঝলে এড়িয়ে চলা

আমার অনেকেই জানতে চাই কিভাবে SSC তে A+ পাওয়া যায় কিভাবে ভালো রেজাল্ট করা যায় আমরা সবাই এটি চাই কিন্তুপরীক্ষার হলে আমরা একটু জিনিস ভুল করে থাকি সেটি হল প্রশ্ন না বুঝলে এড়িয়ে চলা ।

এই জিনিসটা আমরা কেউ করি না যদি পরীক্ষার হলে কোন প্রশ্ন না বুঝে থাকি আমরা বারবার চেষ্টা করি বুঝার জন্য কিন্তু শত চেষ্টার ফলেও যদি আমার না বুঝে থাকি তাহলে ভালো হবে প্রশ্নটিকে এড়িয়ে চ তাই আমাদের উচিত কোন প্রশ্ন না বুঝলে সরাসরি সে প্রশ্ন এড়িয়ে চলা ।

শেষ কথা

আজকে আমরা শিখলাম পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায় ।  আপনারা যদি পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন এবং আমি যা যা বলেছি সেটি মেনে চলেন আশা করি পরীক্ষায় আপনারা বেশি নম্বর পাবেন খুব সহজেই ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন সবাই সুস্থ থাকবেন যারা এসএসসি এবং এসএসসি পরীক্ষা দিয়েছেন তাদের জন্য শুভকামনা রইল ধন্যবাদ কষ্ট করে আমাদের পোস্টটি পড়ার জন্য ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap