মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৩

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো আমরা সবাই এ বিষয়ে জানতে চাই । বর্তমান এই ডিজিটাল যুগের সময়ে সবচেয়ে জনপ্রিয় অনলাইন ইনকামের মাধ্যমে হল ফ্রিল্যান্সিং ।  আমরা কম বেশি সবাই ফ্রিল্যান্সিং শিখতে চাই অনেকেই মনে করে শুধু কম্পিউটার দিয়ে করতে হয় ফ্রিল্যান্সিং শিখতে গেলে শুধু কম্পিউটার লাগবে  ।

অনেকে জানেন না মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শেখা যায় তাই অনেকে চিন্তা করেন  কিভাবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখবো আমাকে চিন্তা করেন আমার তো কম্পিউটার নেই তাহলে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব ।

আসলেই কি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা সম্ভব জি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা সম্ভব এবং আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারেন তাই আজকে আপনাদের সাথে কথা বলবো মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখতে পারেন অথবা কিভাবে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় সে সম্পর্কে ।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এ কথা যদি কাউকে বলেন অনেকেই এটি নিয়ে হাসাহাসি করতে পারে । মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এটা কি আদৌ সম্ভব অনেকে জানেন না এজন্য হয়তো হাসাহাসি করতে পারে । মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং  এর সব কাজ করা সম্ভব না হলেও অনেক কাজ মোবাইল দিয়ে করা সম্ভব।  তো চলুন কথা না বাড়িয়ে জেনে নেই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৩
মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২৩

ফ্রিল্যান্সিং কি ? মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ?

সবার আগে আপনাকে জানতে হবে ফ্রিল্যান্সিং কি ? ফ্রিল্যান্সিংয়ের কাজ গুলো কি যতক্ষণ পর্যন্ত না আপনি ভালোভাবে বুঝতে পারবেন ফ্রিল্যান্সিং কি ততক্ষণ পর্যন্ত আসলে আপনি কাজগুলো ঠিকভাবে বুঝতে পারবেন না ।

এজন্য সবার আগে আপনাকে বুঝতে হবে ফ্রিল্যান্সিং কি  কিভাবে ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে হয় ফ্রিল্যান্সিং মানে হচ্ছে মুক্ত পেশা যেটাকে আমরা বলি ফ্রিডম যেখানে আপনি স্বাধীনভাবে কাজ করতে পারবেন ।

দৈনন্দিন জীবনে আমরা যেরকম কাজের বিনিময়ে টাকা নিয়ে থাকি এখানেও বিভিন্ন মার্কেটপ্লেস এর মাধ্যমে বা মার্কেটপ্লেস এর বাহিরে আমরা কাজের বিনিময়ে ডলার কিংবা টাকা নিয়ে থাকে আর মূলত এটাকেই বলে ফ্রিল্যান্সিং ।

আপনারা চাইলে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারেন । সবগুলো কাজ করতে পারবেন না মোবাইল দিয়ে কিন্তু অনেকগুলো কাজ আছে যেগুলো আপনারা খুব সহজে মোবাইল দিয়ে করতে পারবেন ।

তবে খুব বেশি ভালো হয় আপনারা যদি একটি ভালো মানের কম্পিউটার কিংবা একটি ল্যাপটপ কিনতে পারেন সেক্ষেত্রে আপনি ফ্রিল্যান্সিংয়ের সবগুলো কাজ করতে পারেন । ফ্রিল্যান্সিংয়ের কাজ করার আগে আপনাকে যে কাজগুলোতে আপনি এক্সপার্ট যে কাজটা আপনি করতে পারবেন সেই বিষয়ের উপর আপনাকে দক্ষতা অর্জন করতে হবে তাহলে আপনি মোবাইল কিংবা ল্যাপটপ ওখানে ফ্রিল্যান্সিংয়ের কাজ গুলো করতে পারবেন ।

মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং সম্ভব ?

অনেকে জিজ্ঞেস করে থাকেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কি সম্ভব ? মোবাইল দিয়ে  ফ্রিল্যান্সিং করা যায় কিনা । একটা সময় ছিল যখন ফ্রিল্যান্সিং করতে শুধুমাত্র একটি ল্যাপটপ কিংবা কম্পিউটারের মাধ্যমে করতে হয় । কিন্তু ডিজিটাল এই যুগে মোবাইল দিয়েও ফ্রিল্যান্সিং করা যায় ।

এমন কিছু কাজ আছে আপনার কাছে যদি একটি ভালো মানের স্মার্টফোন থাকে এবং ভালো মানের ইন্টারনেট সংযোগ থাকে আপনি ঘরে বসে মোবাইলের মাধ্যমে খুব সহজেই ইনকাম করতে পারবেন । এখন এমন কিছু ওয়েবসাইট রয়েছে এবং এমন কিছু পিটিসি সাইট হয়েছে যেখানে গিয়ে আপনি অনলাইনে কাজ করতে পারবেন ।

মোবাইল দিয়ে অনলাইনে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন খুব সহজেই আশা করি শেষ পর্যন্ত যদি আপনারা ভালোভাবে পোস্টটি পড়েন আমি খুব ভালোভাবে দেখিয়ে দিয়েছি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে করতে হয় ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো  পুরো বিষয়টি খুব ভালোভাবে বুঝিয়েছি আশা করি আপনারা কিছু শিখতে পারবেন ।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর যে কাজ গুলো করতে পারবেন

আজকে আপনাদের শেয়ার করব মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় এমন পাঁচটি কাজ সম্পর্কে । যে কাজগুলো আপনি খুব প্রফেশনাল ভাবেও করতে পারবেন । 

গ্রাফিক্স ডিজাইন :

বর্তমান যুগের গ্রাফিক ডিজাইন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে  । কোন প্রোডাক্টের ব্র্যান্ডিং কিংবা নতুন কোন বিজনেসের জন্য গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব  অনেক বেশি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন ।

গ্রাফিক্স ডিজাইন কিন্তু গ্রাফিক্স ডিজাইন এর পুরো কাজ কখনো মোবাইল দিয়ে সম্ভব হয় না তবে এমন কিছু সফটওয়্যার এবং কিছু ওয়েবসাইট আছে যার মাধ্যমে আপনি প্রায় 30% থেকে 40% এর মত গ্রাফিক্স ডিজাইন এর কাজ আপনি অনায়াসে করতে পারবেন ।

মোবাইল দিয়ে লোগো বানিয়ে কিংবা ফটো এডিট সেগুলো মার্কেটপ্লেস কিংবা অনেক মার্কেটপ্লেসা বাইরে বিক্রি করতে পারেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় এবং গ্রাফিক্স ডিজাইন এর কাজ করা যায় এমন কিছু জনপ্রিয় অ্যাপস এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি ।

আরো শিখুন :

কিভাবে এন্ড্রয়েড এপস তৈরি করা যায় 2022

ফ্রিল্যান্সিং কি মোবাইলে করা যায়? (সঠিক উত্তর 2022)

ওয়েব ডিজাইন :

বর্তমান যুগে ওয়েব ডিজাইন এর চাহিদা অনেক বেশি কেউ নতুন প্রতিষ্ঠান খুললে বা কেউ অনলাইনে ব্যবসা করতে চাইলে অবশ্যই ঠিক ওয়েবসাইট প্রয়োজন । তাই আপনি যদি ওয়েব ডিজাইন শিখেন আপনি খুব অল্প সময়ে আরনিং করতে পারবেন ওয়েব ডিজাইন যতটা সহজ আবার ততটাই কঠিন ।

ওয়েব ডিজাইনে এইচটিএমএল সিএসএস এরকম অনেক কিছু দিয়ে একটি প্রফেশনাল ওয়েবসাইট বানানো যায় তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস খুব ভালোভাবে শিখে থাকেন তাহলে একটি ওয়েবসাইট বানাতে ফ্রি থিম দিয়ে আপনার সময় লাগবে কয়েক মিনিট মাত্র ।

তবে এই ওয়েব ডিজাইন শিখতে গেলে একটি ল্যাপটপ বা একটি কম্পিউটারের প্রয়োজন হবে তবে আপনি বেসিক কিছু ধারণার জন্য মোবাইল দিয়ে কিছু শিখতে পারেন আপনাকে দুটি  ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি ।

এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে আপনি অল্প কিছু শিখে এবং নিয়মিত করে মোবাইলে নিচের তিনটি সফটওয়্যার মাধ্যমে খুব সহজেই একটি ওয়েব ডিজাইন করতে পারেন আপনার  ক্লাইন্ট  এর চাহিদা অনুযায়ী

কন্টেন্ট রাইটিং

আমরা সবাই কমবেশি প্রতিদিন ফেসবুক চালাই ফেসবুকে স্ট্যাটাস দেই আর সেই ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জন্য আমরা সবাই কম বেশি লেখালেখি করি মূলত গঠনমূলক কিছু লেখাকে বিভিন্নভাবে সাজিয়ে নেওয়ার মাধ্যমিকেই বলা হয় কনটেন্ট রাইটিং । বর্তমান যুগে কন্টেন রাইটিং খুবই জনপ্রিয়।

এই লেখালেখি বা কন্টেন রাইটিং এর মাধ্যমে আপনি  মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন  এবং ভালো মানের টাকা ইনকাম করতে পারবেন । আপনি কনটেন্ট রাইট করে বিভিন্ন কোম্পানির কাছে সেগুলো বিক্রি করেও টাকা  আর্নিং করতে পারেন । মোবাইল দিয়ে কনটেন্ট লিখে সেগুলো সংরক্ষণের জন্য জনপ্রিয় তিনটি অ্যাপসের সাথে আপনাদেরকে পরিচয় করিয়ে দিচ্ছি আশা করি আপনাদের অনেক উপকৃত হবে ।

  1. Microsoft office word
  2. WPS office
  3. Google Dose

 ইউটিউব

আপনি কিন্তু চাইলে বাসায় বসে  মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন এই সহজে একটি মাধ্যম হল এই ইউটিউব । ইউটিউবে আপনি একটি চ্যানেল তৈরি করে সেজন্য মনিটেশন হয়ে গেলে সেখান থেকে আপনি প্রতিনিয়ত ভিডিও আপলোড করে ইনকাম করতে পারেন ।

এর জন্য আপনাকে প্রয়োজন হবে একটি ভিডিও এডিটর সফটওয়্যার আমি আপনাদেরকে দুটি ভিডিও সফটওয়্যার সাথে পরিচয় করিয়ে দিচ্ছি । যে আপনি প্লে স্টোরে খুব সহজেই পেয়ে যাবেন এবং সেখান থেকে যেকোনো ধরনের ভিডিও আপনার মনের মত করে এডিট করে ইউটিউবে আপলোড করতে পারেন এবং সেখান থেকে আপনি ইনকাম করতে পারবেন ।

  1. PowerDirector
  2. KineMaster

 ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি কি প্রয়োজন

আপনার আমি কি জানি এখন সবাই কমবেশি ফ্রিল্যান্সিং করে ঘরে বসে অনেক টাকা আয় করছে । তাই অনেকের মনে আগ্রহ জেগেছে যে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো কিন্তু অনেকেই জানেন না ফ্রিল্যান্সিং শিখতে কি কি প্রয়োজন হয় । আজকে  আপনাদের সাথে আলোচনা করব ফ্রিল্যান্সিং শিখতে গেলে আপনাদের কি কি প্রয়োজন হতে পারে এবং কি কি প্রয়োজন ফ্রিল্যান্সিং শেখার জন্য ।

স্মার্ট ফোন / কম্পিউটার

আপনি যদি ফ্রিল্যান্সিং এর বেসিক জিনিস শিখতে চান সে ক্ষেত্রে আপনাদের অবশ্যই ভালো একটি স্মার্টফোনের প্রয়োজন হবে । কিন্তু আপনি যদি ফ্রিল্যান্সিং অ্যাডভান্স লেভেল এর কিছু শিখতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে একটি ভালো মানের কম্পিউটার কিনতে হবে ।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর সবগুলো কাজ করা যায় না কিন্তু আপনার কাছে যদি একটি ভালো মনের কম্পিউটার থাকে আপনি কিন্তু খুব সহজেই ফ্রিল্যান্সিং এর সবগুলো কাজগুলো অনায়াসে করতে পারবেন ।

অনেক সফটওয়্যার আছে যেগুলো মোবাইলে ইন্সটল হয় না এবং মোবাইল দিয়েও সেই কাজগুলো করা যায় না আপনার কাছে যদি একটু ভালো মানের কম্পিউটার থাকে খুব সহজেই আপনি ফ্রিল্যান্সিং এর যাবতীয় কাজ করতে পারেন ।

ফাস্ট ইন্টারনেট কানেকশন

আপনার কাছে মোবাইল থাকুক কিংবা ভালো মানের একটি কম্পিউটার থাকুক যদি আপনার ইন্টারনেট কানেকশন ফাস্ট না হয় তাহলে আপনি ফ্রিল্যান্সিং এ খুব ভালো একটা সুবিধা করতে পারবেন না । 

ফ্রিল্যান্সিং করতে গেলে অনেক সময় আপনি কোথাও গিয়েছেন কিন্তু আপনার ক্লাইন্ট আপনাকে কাজের জন্য নক দিয়েছে সে ক্ষেত্রে কাজ করতে গিয়ে বাসায় এসে দেখলেন আপনার ইন্টারনেট স্লো ফাইল ডাউনলোড হতে দেরি হচ্ছে মেসেজ সেন্ড করার সময় দেরি হচ্ছে কাজ আপলোড করতে সময় নিচ্ছে ।

সেক্ষেত্রে আপনি কাজটি হারাতে পারেন হয়তো আপনার বায়ার অন্য কাউকে হায়ার করতে পারে এজন্য ফার্স্ট ইন্টারনেট কানেকশন খুবই জরুরী আশা করি আপনারা বুঝেছেন ।

শেষ কথা আমরা যা শিখলাম

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে করা যায় প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। তাহলে আমরা শিখলাম মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে করা যায় এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এই জিনিসগুলো । আশা করি আপনারা যদি আর্টিকেলটি পুরো মনোযোগ দিয়ে পড়েছেন তাহলে এখান থেকে অনেক কিছু শিখতে পারবেন ।

এবং ফ্রিল্যান্সিং সম্পর্কে আমাদের ওয়েবসাইটে অনেকগুলো আর্টিকেল রয়েছে আপনারা চাইলে শেয়ার আর্টিকেল গুলো পড়তে পারেন  সেখান থেকে আপনারা অনেক জ্ঞান অর্জন করতে পারবেন ফ্রিল্যান্সিং বিষয়ে ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap