মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায় ২০২৩

অনেকেই মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায় জানতে চান । কিন্তু জানেন না কিভাবে মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হয় । আজকে আপনাদের শেখাবো ২০২৩ সালে আপনি কিভাবে খুব সহজেই মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারেন ।

শুধু মোবাইল নয় আপনার কম্পিউটার কিংবা ল্যাপটপ দিয়ে খুব সহজে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন  আজকের পুরো পোস্টটি যদি মনোযোগ দিয়ে দেখেন । চলুন বন্ধুরা বেশি কথা না বাড়িয়ে আজকে জেনে নেই কিভাবে খুব সহজেই মোবাইল দিয়ে এটা ভিডিও ডাউনলোড করা যায় ।

মোবাইলে দিয়ে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করে?

বিশ্বজুড়ে প্রতিটি মানুষের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব ।  কারণ এটি হচ্ছে একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ।  কমবেশি প্রতিটি মানুষ প্রতিদিন বিশ্রামের ফাঁকে কিংবা অবসর সময়ে ইউটিউবে ভিডিও দেখে থাকেন । অনেক সময় অনেক ভিডিও পছন্দ হয় কিন্তু অনেকেই জানেন না কিভাবে খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে হয় ।

শুধু তাই নয় যে কেউ কোন কোন কিছুর সমস্যার সম্মুখীন হলে সেটি ইউটিউবে সার্চ করলে সে সমস্যার অনেক সমাধানের ভিডিও পাওয়া যায় । অনেক ইউটিউবার তাদের চ্যানেলে সেই সমস্যার  সমাধানের প্রাথমিক ধারণা দিয়ে থাকেন । তো  চলুন শুরু করা যাক কিভাবে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হয় ।

প্রথমে আপনার পছন্দের ভিডিওটি ওপেন করুন ।  তারপর আপনার ভিডিওর যে শেয়ার বাটনটি আছে সেখানে ক্লিক করুন ।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

তারপর সেখান থেকে কপি লিংকে ক্লিক করে ইউটিউব ভিডিওর লিংকটি কপি করুন ।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

একটি ব্রাউজার ওপেন করুন গুগল ক্রোম হলে ভালো হয় ।  তারপর গুগলে গিয়ে সার্চ করুন ইউটিউব ভিডিও ডাউনলোড /YouTube Video Download প্রথম যে ওয়েবসাইটে আসবে সেটি ওপেন করুন আমি ছবিতে দেখিয়ে দিচ্ছি 

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

এবং আপনাদের সুবিধার্থে আমি লিংক নিচে দিয়ে দিচ্ছি ।  ইউটিউব ভিডিও ডাউনলোড করার লিংক : youtube video download

এবার এই লিংকে গিয়ে তার ইউটিউব ভিডিওর লিংকটি পেস্ট করে দিবেন ।  তারপর দেখবেন এখানে তিন-চারটি ফরমেটে আপনাকে ভিডিও ডাউনলোড করতে বলবে ছবিতে যেরকম দেখা আছে এরকমই আপনাদের কাছে শো করবে এখানে হাই রেজুলেশন থেকে  লো রেজুলেশন সব ভাবেই আপনি ডাউনলোড করতে পারবেন ।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

এখন আপনার ইচ্ছামত রেজুলেশনে আপনি ভিডিওটি ডাউনলোড করতে পারবেন ।  এটি আপনার মোবাইলের গ্যালারিতে ভিডিও আকারে সেভ হয়ে থাকবে । এটি খুব সহজ একটি পদ্ধতি থেকে সহজ পদ্ধতিতে মনে হয় না সফটওয়্যার ছাড়া ইউটিউব ভিডিও ডাউনলোড করা সম্ভব ।

আরো পড়ুন : 

ইন্টারনেট কি? কত প্রকার এবং কিভাবে কা করে?

কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করব

কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড

আপনারা অনেকেই জানেন না কিভাবে কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হয় । আপনারা যদি চান উপরে যেভাবে আমি দেখিয়ে দিয়েছি কোন প্রকার সফটওয়্যার ছাড়া ঠিক এভাবেই আপনারা ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারেন খুব সহজেই হাই রেজুলেশনে ।

অথবা আপনারা আর একটি কাজ করতে পারেন কম্পিউটারে যখন ইউটিউব ভিডিও দেখবেন ইউটিউব ভিডিও সামনে যে লিংকটা থাকবে সেটির সামনে SS শুধু বসিয়ে দিবেন ।  তাহলে ডিরেক আপনাদের ওই ওয়েবসাইটটিতে নিয়ে যাবে আপনার এবং সেখান থেকে আপনারা খুব সহজেই একটি ভিডিও ডাউনলোড করতে পারেন ।

প্রথমে একটি  ইউটিউব ভিডিও ভিডিও দেখুন এবার ভিডিওর যে উপরের লিংকটি রয়েছে সেখানে লিংকটির ইউটিউব লেখাটির আগে SS বসিয়ে দিন।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

এবার ইন্টার প্রেস করুন দেখবেন ছবিটির মতো আপনাকে রিডিটেক্ট করে এইটি ভিডিও ডাউনলোডের সাইটে নিয়ে যাবে সেখানে থেকে আপনারা আপনাদের পছন্দমত  রেজুলেশনে ডাউনলোড করতে পারবেন ।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য  যা যা দরকার

পুরো বিশ্বে বর্তমানে স্মার্টফোন ব্যবহারের অনেকগুলো  সুবিধা রয়েছে । আর এই সুবিধার জন্য  যে কোন ব্যক্তি স্মার্টফোন ব্যবহার করে থাকেন । এর বাড়তি কিছু সুবিধা রয়েছে তাই বর্তমান সময়ে মোবাইল ব্যবহারকারী  দিন দিন বেড়েই চলেছে ।

মোবাইল দিয়ে ইউটিউব ফেসবুক থেকে শুরু করে সব ধরনের ভিডিও দেখা যায় এবং একটি শুধুমাত্র ভালো স্মার্টফোন দিয়ে খুব সহজেই একটি অ্যান্ড্রয়েড অ্যাপস এর মাধ্যমে প্রয়োজনীয় ভিডিও ডাউনলোড করা যায় । আমরা কম বেশি সবাই ইউটিউব ভিডিও দেখে থাকি তাই সবাই চাই মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য , ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য কয়েকটি জিনিস খুবই প্রয়োজনীয় নিচে আমি মেনশন করে দিচ্ছি ।

  • প্রথমেই ভালো একটি স্মার্ট ফোন দরকার
  • সেই মোবাইল কিংবা স্মার্ট ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে
  • এরপর একটি জিমেইল এর দরকার হবে যদি জিমেইল না থাকে সেক্ষেত্রে একটি জিমেইল  তৈরি করতে হবে
  • জিমেইল লগইন করে গুগল প্লে স্টোরে ঢুকতে হবে
  • গুগল প্লে স্টোরে ঢুকে যে সফটওয়্যার মাধ্যমে মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় সেই সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে
  • তারপর সেই সফটওয়্যারটি মোবাইলে ইন্সটল করতে হবে এবং ইনস্টল হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে 
  • এরপর তোমাদেরকে ইউটিউবে যেতে হবে গিয়ে একটি ভিডিও ওপেন করতে হবে
  •  সেখান থেকে শেয়ার বাটনে ক্লিক করে লিংকটি কপি করতে হবে
  •  লিংকটি কপি করা হলে সেখান থেকে সফটওয়্যার এগিয়ে লিংকটি পেস্ট করে দিতে হবে
  •  তারপর তোমার ইচ্ছা মত যে রেজুলেশনে ভিডিও ডাউনলোড করতে চাও সেই রেজুলেশনে ভিডিওটি ডাউনলোড করে নাও 
  • এবং কিছুক্ষণের মধ্যে সেই ভিডিওটি ডাউনলোড হয়ে গেলে তোমার গ্যালারিতে অটোমেটিক সেভ হয়ে যাবে উপর থেকে যেকোনো সময় তুমি ভিডিওটি দেখতে পারবে

ইউটিউব ভিডিও ডাউনলোড করার অ্যাপস

তোমাদের সাথে জনপ্রিয় কয়েকটি ইউটিউব ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার শেয়ার করছি আশা করি এই সফটওয়্যার গুলোর মাধ্যমে ধন্যবাদ সহজেই মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবে ।

এই সফটওয়্যার গুলো মোবাইলের প্লে স্টোরে তোমরা পেয়ে যাবে যদি কোন কারণে প্লে স্টোরে না থাকে সেক্ষেত্রে গুগলে সার্চ করে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে তো এই সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিতে পারো নিচে বিশ্বের সেরা পাঁচটি জনপ্রিয় মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার এর নাম শেয়ার করলাম ।

  • SnapTube
  • Vidmate
  • YT3 Youtube
  • YMusic
  • InsTube

শেষ কথা

আশা করি তোমরা প্রথম থেকে শেষ পর্যন্ত যদি মনোযোগ সহকারে এই পোস্টটি পড়ে থাকো তাহলে তোমরা জানতে পারবে কিভাবে খুব সহজে মোবাইল দিয়ে খুব সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় ।  ধন্যবাদ সবাইকে এতক্ষন আমাদের সাথে থাকার জন্য নিত্য নতুন সব ধরনের টেস্ট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন ধন্যবাদ ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap