সিম কার নামে নিবন্ধন জানার উপায়

সিম কার নামে নিবন্ধন এই সম্পর্কে জানার জন্য অনেকে আগ্রহ প্রকাশ করেছেন। কারণ, অনেক সময় দেখা যায় আপনার মোবাইল কেউ কল দিয়ে বা মেসেজ দিয়ে বিরক্ত করে।

তখন আপনি সেই নাম্বারে কল দিলে আর রিসিভ করে না। তখন আপনার জানতে ইচ্ছা করে এই সিম কার নামে রেজিষ্ট্রেশন করা, তার পরিচয় সম্পর্কে।

তাই আজকের আর্টিকেলে আমি এমন দুইটা উপায় বলবো যার মাধ্যমে আপনি যেকোনো সিমের তথ্য সহজে খুঁজে বের করতে পারবেন।

দেখতে পাবেন উক্ত সিম কার নামে রেজিষ্ট্রেশন করা আছে তার নাম ঠিকানা এবং ইমেইল এড্রেস। তবে, প্রত্যেকটা সিমের মালিকের এড্রেস জানতে না পারলেও নাম এবং ইমেইল এড্রেস অবশ্যই জানতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি আপনার বিরক্ত করা সেই সিম কার নামে রেজিষ্ট্রেশন করা বা নিবন্ধন করা।

সিম কার নামে নিবন্ধন জানার উপায় 

যেকোনো সিম কার নামে আছে সেটার তথ্য বের করার জন্য আমি দুইটা উপায় বলে দিবো। এই দুইটা উপায় ১০০% কার্যকর।

আপনি নিজের মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে দুইটা উপায় সমাধান করতে পারবেন। এর মধ্যে একটি হলো website এর মাধ্যমে এবং অপরটি হলো truecaller অ্যাপের মাধ্যমে।

বর্ণমালা কাকে বলে? কত প্রকার ও কি কি

এই website এবং truecaller অ্যাপের মাধ্যমে খুব সহজে যেকোনো যেকোনো সিমের মালিক কে সেটা জানতে পারবেন।

১. Truecaller ওয়েবসাইটে গিয়ে যেকোনো সিমের তথ্য জানুন

যে মোবাইল নাম্বার থেকে আপনাকে কল করে বিরক্ত করছে বা মেসেজ করছে সেই সিম নাম্বার কার নামে নিবন্ধন সেটা জানার জন্য প্রথমে truecaller এই ওয়েবসাইটে যেতে হবে।

ওয়েবসাইটে যাওয়ার পরে আপনি নিচের ছবির মতো একটা বক্স দেখতে পাবেন। এই বক্সে নাম্বার দিয়ে সার্চ করে যেকোনো নাম্বারের সম্পর্কে জানুন।

আপনি যে দেশের মোবাইল নাম্বার সম্পর্কে জানতে চাইবেন সেই দেশের কোড নাম্বার সিলেক্ট করে নিতে হবে। প্রথামিক ভাবে ভারতের কোড নাম্বার সিলেক্ট করা থাকে।

এবার আপনি যখন নাম্বার দিয়ে সার্চ অপশনে ক্লিক করবেন, তখন আপনাকে সাইনইন (signin) করার জন্য বলা হবে।

আপনি Sign in অপশন ক্লিক করে জিমেইল এড্রেস বা মাইক্রোসফট এড্রেস দিয়ে সহজে সাইনইন করে দিতে পারবেন।

Truecaller ওয়েবসাইটে সাইনইন করার পরে আপনার দেওয়া মোবাইল নাম্বার কার নামে নিবন্ধন / রেজিষ্ট্রেশন করা রয়েছে সেটা দেখতে পাবেন।

২. Truecaller App এর মাধ্যমে জানুন সিম কার নামে নিবন্ধন করা

আপনার নাম্বারে অপরিচিত কোনো নাম্বার থেকে কল বা মেসেজ আসলে এই truecaller app এর মাধ্যমে জানতে পারবেন কে কল বা মেসেজ দিচ্ছে।

অনেকে ভেবে থাকে এই অ্যাপ প্রত্যেকের এড্রেস তাদের সার্ভারে সেভ করে রাখে। আসলে বিষয়টা তেমন না। অধিকাংশ মানুষ এই অ্যাপ ব্যবহার করে বলেন তাদের ডাটা গুলো তারা সেভ করে রাখে।

তাছাড়া, আপনার যে বন্ধু truecaller অ্যাপ ব্যবহার করা না কিন্তু আপনি ব্যবহার করেন। সে যদি মোবাইলে আপনার সাথে কন্টাক্ট করে তাহলে বন্ধুর সহ তার মোবাইলে যত গুলো নাম্বার রয়েছে সব অ্যাপের সার্ভারে সেভ হয়ে যায়।

Truecaller app ব্যবহার করার নিয়ম 

আপনি যদি এন্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাহলে গুগল প্লেস্টোর থেকে truecaller app ইনস্টল করে নিতে পারেন। এবার আপনাকে জিমেইল একাউন্ট বা মাইক্রোসফট একাউন্ট এর মাধ্যমে একাউন্ট খুলে নিতে হবে।

এবার আপনার মোবাইলে যে অপরিচিত নাম্বার থেকে কল বা মেসেজ করছে সেই নাম্বারে কল দিলে তার নাম মোবাইলের স্কিনে দেখতে পাবেন। 

আপনি যদি কল না করে সিম কার নামে দেখতে চান তাহলে উপরে যে সার্চ বক্স দেখতে পাচ্ছেন, সেখান নাম্বার লিখে সার্চ করলে জানতে পারবেন সিম কার নামে রয়েছে।

চেক কাকে বলে? চেক কত প্রকার ও কি কি

এই অ্যাপ ছাড়াও সিম কার নামে রয়েছে সেটা জানার জন্য উক্ত নাম্বারটি সেভ করে imo বা WhatsApp গিয়ে সার্চ দিয়ে দেখতে পারেন তাদের নামে কোনো একাউন্ট খোলা রয়েছে কি না।

আমি উপরে যে উপায় গুলো বলেছি সেই মাধ্যম গুলো ব্যবহার আপনারা “সিম নাম্বার দিয়ে পরিচয়” বের করতে পারবেন।

এছাড়া আপনারা সিমের কাস্টমার কেয়ার সেন্টার থেকে সিমের তথ্য সহজে খুঁজে বের করতে পারবেন কিন্তু সেটা থানায় জিডি করা ছাড়া বের করা সম্ভব না।

শেষ কথা 

আজকে আমরা জানলাম সিম কার নামে নিবন্ধন করা সেটা জানার উপায় সম্পর্কে। এই সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap