গ্রাফিক্স ডিজাইন কি? কত প্রকার এবং কিভাবে শিখব

গ্রাফিক্স ডিজাইন কি : আজকের আলোচনার আমরা জানবো Graphic Design সম্পর্কে। আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চান বা গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে আর্টিকেলটি আপনার জন্য।

বর্তমানে আপনি অনলাইনে কাজ করার জন্য অনেক ধরনের আলদা আলদা ক্যারিয়ার পাবেন। তবে, এই সকল ক্যারিয়ার গুলোর মধ্যে গ্রাফিক্স ডিজাইন অনেক প্রচলিত।

সারা বিশ্বে এমন অনেক ছোট বড় কোম্পানি রয়েছে যেখানে গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা অনেক বেশি।

কিন্তু, বর্তমানে এর চাহিদা অনুযায়ী অনেক কম সংখ্যাক গ্রাফিক্স ডিজাইনার রয়েছে। হা গ্রাফিক্স ডিজাইনার রয়েছে ঠিকই কিন্ত দক্ষতা সম্পূর্ণ ডিজাইনার সংখ্যা কম রয়েছে।

তাই আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে চান এবং ভবিষ্যতে এই সব বড় বড় কোম্পানি জব (job) করতে চান তাহলে গ্রাফিক্স ডিজাইন কোর্স বা ডিগ্রি করার পরামর্শ রইল।

তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে নিচে থেকে জেনে আসি graphic design কি বা গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায় এর সম্পর্কে বিস্তারিত।

গ্রাফিক্স ডিজাইন কি? (What is graphic design)

Graphic Design হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আপনার নিজের মনের ভেতরে থাকা ধারণা, শিল্প, দক্ষতা ব্যবহার করে ছবি, টেক্সট এবং শব্দ মিশ্রণ সম্পূর্ণ নতুন একটি ছবি তৈরি করা।

আপনার ধারণার মিশ্রণে ছবি, টেক্সট দিয়ে তৈরি করা নতুন ছবি বা ডিজাইন গুলো বিজ্ঞাপন, সংবাদপত্র, বই, ওয়েবসাইট বা লোগো সহ আরো বিভিন্ন জায়গা সাজানোর জন্য ব্যবহার করা হয়।

একজন গ্রাফিক্স ডিজাইনার তার মনের মধ্যে থাকা চাক্ষুষ ধারণা গুলো ছবির মাধ্যমে ফুটিয়ে তোলে। এর মাধ্যমে তার দক্ষতার প্রকাশ দিয়ে থাকে।

এই গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো আপনি নিজের হাত দিয়ে করতে পারবেন। আবার কম্পিউটারে বিভিন্ন ধরনের গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার (graphic design software) ব্যবহার করে করতে পারবেন।

তবে, আপনি যখন প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইন করতে যাবেন তখন অবশ্যই আপনাকে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে হবে।

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

সহজে বুঝতে গেলে গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে আপনি নিজের দক্ষতা, ধারণা দিয়ে চাক্ষুষ ধরনের ডিজাইন গুলো করতে পারবেন। এই ডিজাইন গুলো সম্পূর্ণ নির্ভর করে আপনার হাতের শিল্প, দক্ষতা এবং জ্ঞানের উপর।

আশাকরি, গ্রাফিক্স ডিজাইন কি বা গ্রাফিক্স ডিজাইন কাকে বলে সহজে বুঝতে পারছেন। চলুন নিচে থেকে আরো বিস্তারিত বিষয় তথ্য জেনে আসি।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার? (Types of graphic design)

কাজের ধরন ও চাহিদার ভিত্তিতে গ্রাফিক্স ডিজাইনকে দুই ভাগে ভাগ করা হয়েছে। যথা –

  1. প্রকৌশলী ডিজাইন
  2. কম্পিউটার গ্রাফিক্স

প্রকৌশলী ডিজাইন : প্রকৌশলী ডিজাইন হলো নিজের হাতে রং বা কালি ব্যবহার করে দেয়ালে বা কাগজে যে ছবি আঁকা হয় তাকে প্রকৌশলী ডিজাইন বলে।

সেই প্রাচীন কাল থেকে এই ডিজাইন চলে আসতেছে। বর্তমান সময়ে এখনো এই প্রকৌশলী ডিজাইনের ব্যবহার চালু রয়েছে। আপনারা অনেক দেয়ালে এই ডিজাইন গুলো দেখতে পাবেন।

কম্পিউটার গ্রাফিক্স : কম্পিউটার গ্রাফিক্স বলতে কম্পিউটারে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করে যে ডিজাইন গুলো করা হয় তাকে কম্পিউটার গ্রাফিক্স বলে। বর্তমান আধুনিক যুগে এসে এই কম্পিউটার গ্রাফিক্স এর চাহিদা বৃদ্ধি পেয়েছে। 

কম্পিউটার গ্রাফিক্সকে আবার দুই ভাগে ভাগ করা হয়েছে। 

  1. ষ্টিল ইমেজ গ্রাফিক্স
  2. মোশান গ্রাফিক্স

ষ্টিল ইমেজ গ্রাফিক্স : ষ্টিল ইমেজ গ্রাফিক্স বলতে 2D ইমেজ বা ছবিকে বুঝানো হয়েছে। এই 2D ইমেজ গুলো কাগজে প্রিন্ট করা হয়।

যার ফলে আবার নিজে নিজে নড়াচড়া করতে পারেন না। যেমন – পোষ্টার ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি।

ষ্টিল ইমেজ গ্রাফিক্সকে আবার তিন ভাগে ভাগ করা যায় –

  1. টাইপোগ্রাফি
  2. রাষ্টার ইমেজ (পিক্সেল বেসিক)
  3. ভেক্টর ইমেজ (পিক্সেল ইন্ডিপেন্ডেট)

মোশান গ্রাফিক্স : মোশান গ্রাফিক্স বলতে এক ধরনের ভিডিও চিত্র কে বুঝানো হয়। এটা সাধারণত 3D ক্যাটাগরির হয়ে থাকে।

ভিডিওতে যেমন নড়াচড়া করে ঠিক তেমনি এই মোশান গ্রাফিক্সকে ইমেজ নড়াচড়া করে। অ্যানিমেশন ভিডিও হলো মোশান গ্রাফিক্স এর অন্যতম উদাহরণ।

মোশান গ্রাফিক্স আবার দুই প্রকার। যথা –

  1. ভিডিও গ্রাফিক্স
  2. অ্যানিমেশন গ্রাফিক্স

আশাকরি গ্রাফিক্স ডিজাইনের প্রকারভেদ সম্পর্কে সহজে বুঝতে পারছেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে?

গ্রাফিক্স ডিজাইন ছবি

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চন তাহলে প্রথমে যেটা দরকার সেটা হলো সৃজনশীলতা। আপনার মনে কোনো নতুন কিছু তৈরি করার মনোভাব পোষণ করতে হবে।

আপনার যদি আঁকা আঁকি বা কোনো ছবি রং করার প্রতি আগ্রহ থাকে তাহলে গ্রাফিক্স ডিজাইন কাজ শিখতে আপনার আরো সহজ মনে হবে।

আপনি নিজের হাতে ছবি আঁকে গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন। কিন্ত আপনি যখন প্রফেশনাল ভাবে ডিজাইন করতে যাবেন তখন অবশ্যই আপনার কিছু জিনিসের দরকার হবে।

এই জিনিস গুলো হলো –

কম্পিউটার বা ল্যাটপট : প্রফেশনাল পর্যায়ে ডিজাইন করার জন্য আপনাকে অবশ্যই একটি কম্পিউটার বা ল্যাটপট ব্যবহার করতে হবে।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার : কম্পিউটারে ডিজাইনের কাজ গুলো করার জন্য সফটওয়্যার ব্যবহার করতে হবে। অনেক ধরনের সফটওয়্যার দ্বারা গ্রাফিক্স ডিজাইন করা হয়।

এই সফটওয়্যার গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো এডোবি ফটোশপ (Adobe Photoshop), এডোবি ইলাষ্ট্রেটর (Adobe illustrator)। এই দুইটা সফটওয়্যারের ব্যবহার আপনাকে জানতে হবে।

আপনার কাছে কম্পিউটার এবং সফটওয়্যার দুইটা থাকার পরে এবার আপনার নিজের শেখার ইচ্ছা শক্তি থাকতে হবে। এর পাশাপাশি নিজের মধ্যে সাধারণ জ্ঞান থাকতে হবে।

এছাড়া আপনাকে শেখার ভালো গাইড লাইন লাগবে। যাদের মাধ্যমে আপনি সহজে শিখতে পারবেন। আশাকরি, বুঝতে পারছেন graphic design কি কি শিখতে হয়

তাছাড়া, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখতে হবে সেটা আমি নিচে বিস্তারিত ভাবে বলে দিয়েছি।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে?

আপনি যদি প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে আমার পরামর্শ হলো কোনো স্কুল বা কলেজ থেকে bachelor degree course করেন।

ভালো ভাবে শেখার জন্য bachelor degree course করা খুবই লাভজনক। এই কোর্স করতে আপনার ৩ বছর থেকে ৪ বছর সময় লাগবে।

৪ বছরের কোর্স শেষ করার পরে আপনাকে একটি সাটিফিকেট দেওয়া হবে। এই সার্টিফিকেট কাজে লাগিয়ে আপনি বড় বড় কোম্পানিতে জব (job) করতে পারবেন।

এছাড়া আপনি যদি চান তাহলে bachelor degree করার পরে এই বিষয় ২ বছরের জন্য মাষ্টার ডিগ্রি (master degree) করতে পারেন।

আবার চাইলে ভালো কোনো ইনস্টিটিউট (institute) থেকে গ্রাফিক্স ডিজাইন এর উপর ৬ মাস থেকে ৮ মাসের  ডিপ্লোমা কোর্স (diploma course) করতে পারেন।

এরপর বলা যারা গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগবে সেটা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে আপনার শেখার ইচ্ছা ও অনুশীলন কতটুকু করছেন সেটার উপর।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি?

বর্তমানে প্রায় সকল কাজ গুলোর সাথে গ্রাফিক্স ডিজাইন যুক্ত রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু কাজের নাম নিচে বলে দিয়েছি।

  • বিজ্ঞাপন ব্যানার তৈরি করা।
  • লোগো বা কোম্পানির ব্র্যান্ড তৈরি করা।
  • টি-শার্ট বা জামার ডিজাইন তৈরি করা।
  • বিভিন্ন খাবার পণ্যের প্যাকেট বা পানির বোতল ডিজাইন করা।
  • টিভিতে বা অনলাইনে প্রচার করার টাইটেল বা গ্রাফিক্স।
  • বিজনেস বা ভিজিটিং কার্ড তৈরি করা সময়।
  • অ্যানিমেশন তৈরি করার সময়।
  • হালখাতা বা বিয়ের কার্ড তৈরি করার সময়। 
  • ওয়েবসাইটে পোষ্টের ইমেজ তৈরি করার সময়।
  • ডিজিটাল বিজ্ঞাপন বানানোর সময়।
  • প্রিন্ট মিডিয়ার কাজ যেমন, বই, ম্যাগাজিন, নিউজপেপার ইত্যাদি ডিজাইন করা।
  • ছবির অ্যালবাম তৈরি করার সময়।

এছাড়া আরো বিভিন্ন ধরনের কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করা হয়।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব?

আপনি চাইলে এখন ঘরে বসে graphic design শিখতে পারবেন। এর জন্য জনপ্রিয় দুইটি মাধ্যম হলো।

  • ইউটিউব ভিডিও দেখে।
  • বিভিন্ন ওয়েবসাইট টিউটোরিয়াল থেকে।
  • Udemy এর মাধ্যমে।

প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইন শেখার জনপ্রিয় কম্পিউটার সফটওয়্যার হলো Adobe Photoshop এবং Adobe Illustration.

তাই প্রথমে আপনাকে এই সফটওয়্যার গুলোর ব্যবহার জানতে হবে। যখনই এর ব্যবহার করতে পারবেন তখন আপনি সহজে লোগো, বিজনেস কার্ড, বিজ্ঞাপন ব্যানার ইত্যাদি বানাতে পারবেন।

ইউটিউব ভিডিও দেখে শিখুন

YouTube এ আপনি অনেক বড় বড় গ্রাফিক্স ডিজাইনারদের তৈরি করা অ্যাডভান্সড লেভেলের ভিডিও টিউটোরিয়াল গুলো পেয়ে যাবেন।

এখানে তারা ডিজাইনের সম্পর্কে A to Z বিষয় সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন। এই ভিডিও টিউটোরিয়াল গুলো দেখবেন আর নিজের দক্ষতা বাড়িয়ে নিবেন। 

মনে রাখবেন যেকোনো বিষয় ভিডিও দেখে সহজে শেখা যায়। তাছাড়া আপনার যদি কোনো বিষয় বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট বা তাদের গ্রুপে প্রশ্ন করলে উত্তর পেয়ে যাবেন।

ওয়েবসাইটের মাধ্যমে শিখুন | গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

বর্তমানে ইন্টারনেটে অনেক জনপ্রিয় কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি সম্পূর্ণ ফ্রীতে graphic design course পাবেন।

আপনি যদি গুগলে গ্রাফিক্স ডিজাইন বেসিক কোর্স লিখে সার্চ করেন তাহলে অনেক শেখার ওয়েবসাইট পেয়ে যাবেন।

কিছু দিনের মধ্যে সবাই শিখি এই ডিজিটাল লানিং ব্লগে সম্পূর্ণ ফ্রীতে গ্রাফিক্স ডিজাইন বেসিক কোর্স করানো হবে। আপনি চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে শিখতে পারবেন।

Udemy এর অনলাইন কোর্স থেকে

Udemy একটি জনপ্রিয় অনলাইন লানিং এন্ড টেকনিক্যাল ওয়েবসাইট। এখানে ১ লাখের বেশি বিভিন্ন অনলাইন ভিডিও কোর্স রয়েছে।

আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য সম্পূর্ণ কোর্স এখানে পেয়ে যাবেন এবং ভিডিও টিউটোরিয়াল গুলো দেখে দেখে সহজে শিখতে পারবেন।

তবে, Udemy ওয়েবসাইট থেকে আপনি সব কোর্স গুলো ফ্রীতে পাবেন না। ৫০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে আপনি কোর্স ক্রয় করতে পারবেন। আর অ্যাডভান্সড ডিজাইন শিখতে এই টাকা খুবই অল্প।

আপনি যখন কোনো কোর্স কিনবেন তখন অবশ্যই আপনাকে কোর্স গুলো রিভিউ (review) পরে নিবেন। তাহলে কোর্স সম্পর্কে আইডিয়া পেয়ে যাবেন।

গ্রাফিক্স ডিজাইন (Graphic design) করে কত টাকা আয় করা যায়?

আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হন, আর যদি চারকির কথা চিন্তা করেন তাহলে প্রথমে মোটা অংকের টাকা বেতন পাবেন।

আর যদি নিজেকে ফ্রিল্যান্সার হিসেবে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে চান, তাহলে আপনার অভিজ্ঞতা, দক্ষতা এর উপর ভিত্তি করে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

চাকরি থেকে আয়

আমাদের বাংলাদেশ যারা গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ার নিয়ে চাকরি করছেন তারা শুরুতে ২০,০০০ টাকা থেকে ৪০,০০০ টাকা বেতন পাচ্ছেন।

তাছাড়া দিনে দিনে আপনার কাজের অভিজ্ঞতা দক্ষতা যত বৃদ্ধি পাবে ততই বেতন বৃদ্ধি পাবে। বাংলাদেশে বড় বড় কোম্পানিতে অভিজ্ঞ, দক্ষতা সম্পূর্ণ ডিজাইনারা মাসে ৫০,০০০ থেকে ১ লাখ টাকা বেতন নিচ্ছে।

গ্রাফিক্স ডিজাইনার হিসেবে চাকরি থেকে অধিক পরিমানে টাকা আয় করার জন্য আপনার অবশ্যই ডিজাইনের উপর মাস্টার ডিগ্রী থাকতে হবে।

ফ্রিল্যান্সিং থেকে আয়

আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে পার্ট-টাইম বা ফুল-টাইম হিসেবে কাজ করে টাকা আয় করতে পারবেন।

এখান থেকে কত টাকা আয় করতে পারবেন সেটা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে আপনার কাজের উপর।  মানে আপনি যত বেশি কাজ করবেন তত বেশি টাকা আয় করতে পারবেন।

অনলাইনে বিভিন্ন freelancing websites এর মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের সাথে জড়িত কাজ যেমন logo design, banner design, poster design, visiting card design বা অন্যান্য ডিজাইনের কাজ করে টাকা আয় করতে পারবেন। 

গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ | গ্রাফিক্স ডিজাইনারদের বর্তমান চাহিদা

আপনি যদি একটু লক্ষ করলে দেখতে পাবেন বর্তমানে কোম্পানি গুলো তাদের পণ্য অনলাইনের মাধ্যমে বেশি প্রচার করছে।

আর অনলাইনে পণ্য গুলোকে সুন্দর ভাবে ফুটিয়ে তোলার জন্য, যাতে ক্রেতাদের মন আকৃষ্ট করে তার জন্য একজন গ্রাফিক্স ডিজাইনার প্রয়োজন।

কিন্ত, ভবিষ্যতে কোম্পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার বৃদ্ধি পাচ্ছে না। কারণ, সব ছাত্ররা এখন engineering degree ছাড়া অন্য কিছু করতে চাই না।

তাই গ্রাফিক্স ডিজাইন এর উপর ডিগ্রি করা স্টুডেন্ট এখন অনেক কমে গেছে। যার ফলে ভবিষ্যতে গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা বর্তমানে বৃদ্ধি পেয়েছে।

তাই বলা যায় গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ উজ্জ্বল। তাছাড়া দিন দিন সকল ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইনার দেড় চাহিদা অনেক বৃদ্ধি পেয়েছে।

শেষ কথা

আজকে আমরা জানলাম গ্রাফিক্স ডিজাইন কি (what is graphic design), গ্রাফিক্স ডিজাইন কাকে বলে, কত প্রকার, কিভাবে শিখব সহ বিস্তারিত বিষয় সম্পর্কে।

আজকের আলোচনায় আমি গ্রাফিক্স ডিজাইন বেসিক বিষয় গুলোর সম্পর্কে A টু Z বলার চেষ্টা করেছি। এর পরেও যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাবেন, উত্তর দিবো।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap