ওজন কমানোর সহজ উপায়

ওজন কমানোর সহজ উপায় হচ্ছে সুষুম খাওয়ার গ্রহণ করা । অতিরিক্ত ওজন কারো কাম্য নয় অতিরিক্ত ওজনের কারণে নানা ধরনের রোগব্যাধির সম্মুখীন হতে হয় । ওজন বাড়ানোর অন্যতম একটি কারণ হচ্ছে অতিরিক্ত ফাস্টফুট খাওয়া । আমরা বাহিরে তেল জাতীয় জিনিস বেশি খাওয়ার কারণে আমাদের অতিরিক্ত  ওজন হয়ে থাকে  ।

তাই আমরা ওজন কমানোর সহজ উপায় জানতে চাই সুস্থ স্বাভাবিক জীবন আমরা সবাই চাই । কিন্তু আমরা সঠিক নিয়মটি জানিনা এজন্য আমরা অনেকেই অনেক টাকা খরচ করি । এই ওজন কমানোর জন্য কেউবা নিয়মিত জিমে যাই জিম করে ওজন কমানোর চেষ্টা করি কেউবা ডায়েট কন্ট্রোল করি আবার কেউ নানা ধরনের ওষুধ সেবন করে থাকি শুধুমাত্র ওজন কমানোর জন্য।

তাই আজকে আপনাদের সাথে শেয়ার করব ওজন কমানোর সহজ উপায় আপনারা এখান থেকে জানতে পারবেন কিভাবে খুব সহজেই ওজন কমাতে পারবেন ।

ওজন কমানোর সহজ উপায়
ওজন কমানোর সহজ উপায়

ওজন কমানোর সহজ উপায়

আপনার চাইলে বিভিন্নভাবে ওজন কমাতে পারেন আপনারা যদি মাংস চর্বি জাতীয় খাবার বেশি না খেয়ে থাকেন এবং খাবার অল্প করে বারবার খান এক্ষেত্রেও আপনারা চাইলে খুব সহজেই ওজন কমাতে পারবেন । ওজন কমাতে হলে আপনাকে আগে জানতে হবে কি কি কারনে আপনার ওজন বাড়ছে আপনি যদি এটি আন্দাজ করতে পারেন কোন কোন খাবারে কারণে আপনার ওজন বাড়ছে তাহলে সেই খাবারগুলো আপনাকে পরিহার করতে হবে ।

কোন খাবার গুলো ফ্যাট বেশি সেই খাবারগুলো আপনাকে পরিহার করতে হবে কারণ চর্বি যুক্ত খাবার আপনাকে ধীরে ধীরে ওজন বাড়াতে সাহায্য করে আর ওজন বাড়লে আপনার নানা ধরনের শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন । হতে পারে আপনার কোমর ব্যথা হতে পারে হাড় ব্যথা, হাটু ব্যথা, পায়ের গোড়ালি ব্যথা, এরকম অনেক ধরনের ব্যথা হতে পারে এক্ষেত্রে আপনার চলাফেরার ব্যাঘাত ঘটতে পারে তাই ওজন কমানোর সহজ উপায় হচ্ছে ফ্যাট জাতীয় খাবার পরিহার করা ।

ওজন কমানোর জন্য ভালো মতো সকালের নাস্তা খাওয়া খুবই জরুরি।  আপনারা চাইলে সকালে দুটো রুটি খেতে পারেন ।আরো বেশি উপকার পাবেন যদি খালিপেটে কুসুম গরম পানিতে লেবু ও মধু মিলিয়ে পান করতে পারেন ।

১ মাসে ৭ কেজি বা তার বেশি ওজন কমানোর কার্যকর কিছু উপায়

খাদ্যাভ্যাস পরিবর্তন : ওজন কমানোর সহজ উপায় হচ্ছে  আপনার খাবারের শিডিউল পরিবর্তন করা কারণ সাধারণত একটি মানুষ যখন অতিরিক্ত ওজনের কারণে ওজন কমাতে চায় । তখন তাকে একটি জিনিস খেয়াল করতে হবে আমাদের ওজন শুধুমাত্র খাবারের কারণে বাড়ে না । অতিরিক্ত ঘুমের কারণে আমাদের ওজন বেড়ে যায় নিয়মিত খাবার গ্রহণ না করার কারণে ওজন বেড়ে যায় । 

তাই নিয়মিত আমাদের খাবারের দিকটা নজর দিতে হবে সকালে ঘুম থেকে উঠে নাস্তা করে নেয়া দুপুর একটার মধ্যে দুপুরের খাবার শেষ করা রাত আটটার মধ্যে রাতের খাবার গ্রহণ করা এভাবে যদি আপনি আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করতে পারেন আশা করি খুব সহজেই আপনি অর্জন করতে পারবেন ।

সুষম খাবার গ্রহণ : ওজন কমাতে সুষুম খাওয়ার গ্রহণের বিকল্প কিছু নেই আপনাকে নিয়মিত শাকসবজি ফলমূল এগুলো খেতে হবে ওজন কমাতে এগুলো অনেক সাহায্য করে । চর্বি লুকিয়ে খাবার তেলে ভাজাপোড়া খাবার পুরোপুরি পরিহার করুন সুষুম খাওয়ার গ্রহণ করার জন্য । আপনার যদি অতিরিক্ত খিদে পেয়ে থাকে সেক্ষেত্রে আপনি ফলমূল বা পপকর্ন আপনার খেতে পারেন । 

পর্যাপ্ত বিশ্রাম : একটি মানুষের যখন সারাদিন খাটাখাটনি পর যখন পেট ভরে বিভিন্ন ধরনের খাওয়া দাওয়া করে থাকেন তখন কিন্তু আমাদের ওজন বৃদ্ধি পেয়ে থাকে এক্ষেত্রে আপনার উচিত আপনাকে পর্যাপ্ত বিশ্রাম নেওয়া একটি মানুষের কম করে হলেও আট ঘন্টা ঘুমানো উচিত কারণ পর্যাপ্ত বিশ্রাম না নেওয়ার কারণে শারীরিক দুর্বলতা দেখা দেয় এজন্য অবশ্যই পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন ।

ব্যায়াম : ওজন কমাতে ব্যায়ামের কোন বিকল্প নেই শারীরিক ব্যায়াম খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস । ক্যালোরি বার্ন করতে গেলে আপনাকে অবশ্যই প্রতিনিয়ত শারীরিক ব্যায়াম করতে হবে ।  আপনি দুটো সময় ব্যায়াম করতে পারেন খুব সকালে উঠে খালি পেটে এক গ্লাস পানি খেয়ে আপনি ২০ থেকে ৩০ মিনিট যদি ব্যায়াম করেন এবং বিকেল বেলা যদি ৩০ থেকে ৫০ মিনিট শারীরিক ব্যায়াম করেন আশা করি আপনারা খুব সহজেই ওজন কমাতে পারবেন ।

গ্যাস্ট্রিক দূর করার উপায়

চিনি পরিহার করুন

আপনি যদি সুস্থ স্বাভাবিক থাকতে চান তাহলে অবশ্যই আপনাকে চিনি পরিবারে করতে হবে কারণ এর সীমিত রয়েছে অতিরিক্ত ফ্যাটি যার কারণে বর্তমান অবস্থায় আপনাকে চিনি পুরোপুরি পরিহার করতে হবে ।

চিনি মিষ্টি জাতীয় জিনিস আমরা সবাই অনেক পছন্দ করি কিন্তু এই কারণে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে কেউ অতিরিক্ত মিষ্টি খেলে ডায়াবেটিক্স থেকে শুরু করে প্রেসার এবং অনেক ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন । তাই আমি যদি ওজন কমাতে চান এবং শারীরিকভাবে ফিট থাকতে চান অবশ্যই আপনাকে চিনি পরিহার করতে হবে তিনি পরিবারের বিকল্প কিছু নেই ।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

লেবু দিয়ে ওজন কমানোর উপায় উপায় হলো প্রথমে একটি পাত্রে ৪০০ মিলিলিটার পানি নিয়ে কুসুম গরম  করতে হবে ।   সেই পানিতে দুই চা চামচ লেবুর রস  এবং একটু মধু মিশিয়ে  পুরো মিশ্রণটি একসাথে করে পান করতে পারেন। এটি  শরীরের বিপাকক্রিয়ার হার বাড়ায়। এ কারণে সারা দিনে আপনি যা খান, তা সহজেই হজম হয়ে যায়। খালি পেটে লেবু পানি পানে ক্ষুধা কম লাগে।

 শেষ কথা

সো লিসেনার্স আশা করি আপনারা আমার এই ছোট আর্টিকেল থেকে অনেক কিছু শিখতে পেরেছেন আপনাদেরকে আমি জানিয়েছি ওজন কমানোর সহজ উপায় আশা করি আপনারা যদি নিয়মিত এইগুলো ফলো করেন খুব সহজেই আপনারা ওজন কমাতে পারবেন ।

সব থেকে বড় কথা হলো আমি নেক্সট একটা পার্ট করবো সেখানে ওজন কমানো থেকে শুরু করে শারীরিক অনেক সমস্যার সমাধানের কিছু প্রাকৃতিক জিনিস নিয়ে আর্টিকেল তৈরি করব আশা করি সেখান থেকেও আপনাদের অনেক উপকার হবে ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন সুস্থ থাকবেন ।

 

 

 

 

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap