কিভাবে উইন্ডোজ ১০ সেটাপ দিতে হয়

কিভাবে উইন্ডোজ ১০ সেটাপ দিতে হয়: বর্তমান বিশ্বের সব থেকে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ। যার সর্বশেষ ভার্ষণ হলো উইন্ডোজ ১০ (Windows 10).

আমরা সবাই জানি উইন্ডেজ কম্পিউটারে ব্যবহার করা হয়। আপনার হাতে যে স্মার্টফোন রয়েছে সেখানে যেমন এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে,

ঠিক তেমনি ভাবে কম্পিউটার গুলোতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। যখন আপনি একটি নতুন কম্পিউটার ক্রয় করবেন তখন সেটাতে উইন্ডোজ দিতে হয়।

আমরা অনেকে বাসা, অফিস বা দোকানে কম্পিউটার ব্যবহার করি। এই কম্পিউটার গুলো দীর্ঘদিন ব্যবহার করার ফলে অনেক সময় স্লো হয়ে যায়।

তখন কম্পিউটার উইন্ডোজ সেটআপ করতে হয়। কিন্ত আমাদের মধ্যে অনেকে কম্পিউটার ব্যবহার করলেও আসলে তারা জানে না কিভাবে উইন্ডোজ সেটাপ দিতে হয়।

তাই আজকের আর্টিকেলে আমি বলবো কিভাবে উইন্ডোজ ১০ সেটাপ দিতে হয় এর ব্যাপারে। আমি কম্পিউটারে উইন্ডোজ সেটআপ করার ছবি সহ বলে দিবো।

যাতে আপনি সহজে বুঝতে পারবেন কিভাবে ধাপে ধাপে উইন্ডোজের কাজ সম্পূর্ণভাবে শেষ করতে হবে। তাহলে চলুন নিচে থেকে জেনে আসি। 

কিভাবে উইন্ডোজ ১০ সেটাপ দিতে হয়

কম্পিউটারে উইন্ডোজ 10 সেটাপ (Windows 10 setup) করার উপায় অনেক সহজ। যদি আমি দীর্ঘদিন ধরে কম্পিউটার ব্যবহার করি কিন্ত সত্যিই আমি জানতাম না কিভাবে উইন্ডোজ দিতে হয়।

আমার এক বড় ভাইয়ের কাছ থেকে কিছুদিন আগে কম্পিউটারে উইন্ডোজ সেটআপ করা শিখছি। তাই চিন্তা করলাম বিষয়টা আপনাদের সাথে শেয়ার করি।

উইন্ডোজ সেটআপ দেয়ার নিয়ম (windows 10)

আপনি দুই ভাবে কম্পিউটার উইন্ডোজ সেটআপ (Computer windows setup) দিতে পারবেন। যথা –

  • সিডি দিয়ে উইন্ডোজ
  • পেনড্রাইভ থেকে উইন্ডোজ

তবে আজকের এই আর্টিকেলে আমি সিডি দিয়ে উইন্ডোজ দেওয়ার নিয়ম দেখাবো। তাই আপনি যদি নিজের কম্পিউটারে উইন্ডোজ সেটআপ করতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

সিডি দিয়ে উইন্ডোজ সেটআপ দেয়ার নিয়ম

কম্পিউটার বা ল্যাপটপে সিডি দিয়ে উইন্ডোজ দেওয়ার জন্য আপনার একটি উইন্ডোজ ১০ এর সিডি ডিস্ক প্রয়োজন হবে।

এবার কম্পিউটার সিডি প্রবেশ করান। সিডি প্রবেশ করানোর পরে কম্পিউটার রিস্টোর (restart) দিন।

এরপর কম্পিউটার কীবোর্ড থেকে esc কী বাটুন চাপুন। তারপর কীবোর্ড থেকে যেকোনো একটি কী (key) চাপুন। এবার কম্পিউটার উইন্ডোজ সেটআপ শুরু হবে।

এবার আপনাকে Windows এর ভাষা (language) সিলেক্ট করতে হবে। আপনি My language is English সিলেক্ট করুন।

পরের অপশনে আপনাকে কিছু করতে হবে না আপনি Next অপশনে ক্লিক করে পরের পেজে Install now অপশনে ক্লিক করুন।

এবার পরের পেজে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কম্পিউটারের জন্য কোন উইন্ডোজ সেটআপ দিতে চান। এখানে অনেক ধরনের অপারেটিং সিস্টেম আপনি দেখতে পাবেন।

আমি Windows 10 Home সিলেক্ট করে আপনাকে দেখাচ্ছি। আপনি চাইলে Windows 10 Education বা Windows 10 Pro সিলেক্ট করতে পারেন। এরপর Next অপশনে ক্লিক করুন।

এর পরের পেজে আপনাকে I accept the license terms অপশনে টিক চিহ্ন দিয়ে Next অপশনে ক্লিক করুন।

পরের পেজে Custom : Install window only (advanced) অপশনে ক্লিক করুন।

এবার আপনার Drive অপশন সিলেক্ট করে ডিলেট করতে পারবেন। আপনি ডিলেট না করলে ও সমস্যা নেই। যেকোনো একটি ফাইল সিলেক্ট করে Next অপশনে ক্লিক করুন।

পরের পেজে আপনার কম্পিউটার উইন্ডোজ ইনস্টল হওয়া শুরু করবে। নিচের ছবিতে আপনি Getting files ready for installtion (0%) দেখতে পাচ্ছেন। কিছু সময় অপেক্ষা করুন 100% হওয়া পর্যন্ত।

উইন্ডোজ ইনস্টল ১০০% হয়ে গেলে কম্পিউটার বন্ধ হয়ে আবার অন হয়ে যাবে। কম্পিউটার অপেন (open) হওয়ার পরে Getting ready লেখা আসবে এবং কিছু সময় অপেক্ষা করুন।

আপনার কম্পিউটার উইন্ডোজ ১০ সেটাপ দেওয়া  সম্পূর্ণ হয়েছে। এবার পরের অপশনে আপনাকে কিছু সেটিং সেটআপ করতে হবে।

নিচের সেটিং (Setting) গুলো সেটআপ করুন –

আপনাকে কোনো দেশের নাম দিয়ে শুরু করতে হবে সেটিং সেটআপ করতে হবে। আমি আপনাকে পরামর্শ দিবো United States দিয়ে Yes অপশনে ক্লিক করুন।

আপনি কোন দেশের কীবোর্ড (keyboard) ব্যবহার করতে চান। এখানে আপনি Us সিলেক্ট করে Yes অপশনে ক্লিক করুন এবং পরের পেজে Skip করুন।

পরের পেজে আপনাকে ইন্টারনেট সংযোগ স্থাপন করার জন্য বলা হবে। আপনি চাইলে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে পারেন। না চাইলে I don’t have internet অপশনে ক্লিক করুন।

পরের পেজে আপনাকে মাইক্রোসফট একাউন্ট ফুল সেটআপ করার জন্য বলা হবে। সেটআপ করতে চাইলে Connect now অপশনে ক্লিক করুন।

আর যদি মাইক্রোসফট একাউন্ট সেটআপ করতে না চান তাহলে Continue with limited setup অপশনে ক্লিক করুন।

এবার আপনাকে কম্পিউটার পিসি (Computer PC) এর একটি নাম লিখতে হবে। এখানে আপনি নিজের নাম ব্যবহার করতে পারবেন।

পরের পেজে আপনার কম্পিউটারের সিকিউরিটি এর জন্য পাসওয়ার্ড ব্যবহার করতে বলা হবে। এখানে দুইবার পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করতে হবে। আপনি যখন কম্পিউটার ওপেন (open) করবেন তখন এই পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

আবারও আপনার কম্পিউটার এর সিকিউরিটি এর জন্য ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। তিনটি প্রশ্ন বেছে নিয়ে উত্তর লিখে Next অপশনে ক্লিক করুন।

সব শেষে আপনাকে মাইক্রোসফট উইন্ডোজ সেটআপ সেটিং এর ডিভাইস গুলো নিচে থেকে Accept করতে হবে।

আপনার কম্পিউটারে উইন্ডোজ ১০ সেটআপ করার সকল সেটিং গুলো সফল ভাবে সম্পূর্ণ হয়েছে। এবার আপনার কম্পিউটারের হোম স্কিন দেখতে পাবেন।

উইন্ডোজ দিতে কত সময় লাগে?

কম্পিউটার বা ল্যাপটপ উইন্ডোজ দিতে আপনার খুব বেশি সময় লাগে না। ২০ মিনিট থেকে ৩০ মিনিট সময়ের মধ্যে আপনি উইন্ডোজ সেটআপ করতে পারবেন।

আর আপনি যদি উইন্ডোজ সেটআপ করার পরে একসাথে সেটিং গুলো সেটআপ করেন তাহলে সেক্ষেত্রে আরও একটু বেশি সময় লাগবে।

উইন্ডোজ ১০ এর কোন ভার্সন ভালো?

আপনি উইন্ডোজ ১০ সিডি ডিস্কে কম্পিউটার উইন্ডোজ সেটআপ করার সময় কয়েকটি উইন্ডোজ ভার্সন পেয়ে যাবেন।

এই ভার্সন গুলো হলো Windows 10 Home, Windows 10 Home Single Language,  Windows 10 Pro, Windows 10 Pro Education, Windows 10 Enterprise ইত্যাদি।

কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করব

এই উইন্ডোজ ১০ ভার্সন গুলোর মধ্যে আমার কাছে Windows 10 Home এবং Windows 10 Pro এই দুইটা ভার্সন ভালো লাগে।

আমি নিজের ল্যাপটপে Windows 10 Home ভার্সন ব্যবহার করি। এই ভার্সন আমার কাছে অনেক ভালো মনে হয়।

শেষ কথা

আজকের আর্টিকেলে আমরা জানলাম কিভাবে উইন্ডোজ ১০ সেটাপ দিতে হয় এর সম্পর্কে বিস্তারিত ভাবে। আশাকরি আপনারা এবার নিজের কম্পিউটারে বা ল্যাপটপ নিজে উইন্ডোজ সেটআপ দিতে পারবেন।

Computer windows 10 setup সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে নিচের কমেন্টে লিখে জানাবেন। শেষে আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap