সিম হারিয়ে গেলে কি করবো ? হারানো সিম বন্ধ করার উপায়

 আজকে আপনাদের সাথে শেয়ার করব সিম হারিয়ে গেলে কি করব , হারানো সিম বন্ধ করার উপায় কি হারানো সিম তুলতে কি কি লাগবে, হারানো সিম তুলতে কত টাকা লাগে ।

একটি মোবাইলের সিম একজনের আইডেন্টিটি কারণ সচরাচর ডিজিটাল এই যুগে আমরা যদি কারো সাথে যোগাযোগ করতে চাই খুব দ্রুত তাহলে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করতে হয় । মোবাইলের মাধ্যমে যোগাযোগ করতে হলে অবশ্যই তাকে একটি সিম ব্যবহার করতে হবে তার আইডেন্টিটি দ্রুত যোগাযোগের ক্ষেত্রে আমরা সাধারণত মোবাইলের মধ্যে সিম ব্যবহার করে কথা বলতে পারি ।অনেক সময় আমাদের কিছু ভুলের কারণে কিংবা বিভিন্ন ধরনের সমস্যার কারণে সিম হারিয়ে যায় ফলে আমরা চিন্তা করি হারানো সিম বন্ধ করার উপায় কি,  কিভাবে এই সিমটি বন্ধ করা যায় ।

কারণ একটি সিমে অনেক গুরুত্বপূর্ণ জিনিস থাকে আমাদের অনেকের গুরুত্বপূর্ণ নাম্বার থেকে কেউ বিকাশ ইউজ করি কেউ নগদ রকেট থেকে শুরু করে বিভিন্ন ব্যাংকের কাজের কারণে আমাদের সেই  সিমের নাম্বারটি দেয়া থাকে । তাই আমরা সবাই জানি মোবাইলে ব্যবহৃত  সিম খুবই গুরুত্বপূর্ণ ।

মোবাইলে ব্যবহৃত সিম খুবই গুরুত্বপূর্ণ তথ্য বহন করে থাকে এটি যদি কোন কারনে হারিয়ে যায় আপনি আমি সহ সবাই অনেক বিপদে পড়তে পারি । তাই সিম হারিয়ে গেলে সাময়িকভাবে হারানো সেইম বন্ধ করার উপায় আজকে আপনাদের সাথে শেয়ার করব আশা করি আপনাদের অনেক উপকারে আসবে তো চলুন কথা না  বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের টপিক ।

সিম হারিয়ে গেলে কি করবো

আপনার সিমটি যদি হারিয়ে যায় তাহলে আপনার করনীয় কি? হারানো সিম বন্ধ করার উপায় কি মনে এ প্রশ্ন ঘুরপাক খায় তাই নয় কি ।  কোন কারনে আপনার সিমটা যদি হারিয়ে যায় তাহলে আপনি অতিরিক্ত টেনশন না করে আপনি যা করতে পারেন আপনি যদি মনে করেন আপনার সিমটি অন্য কারো হাতে যাওয়ার সম্ভাবনা আছে ।

এতে করে আপনার গুরুত্বপূর্ণ কোন মেসেজ কিংবা তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে সে ক্ষেত্রে আপনি সিমের কোম্পানির নির্দিষ্ট অনলাইন হেল্প নাম্বারে কল করে নির্দিষ্ট সময়ের জন্য সিমটি ব্লক করে রাখতে পারেন ।

এতে করে সিমটি কারো হাতে গেলে সেমি কোন প্রকার মেসেজ কিংবা কল এগুলা আসবে না এক্ষেত্রে আপনার গোপন করো তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা নেই । এরপর সময়মতো নিকটস্থ কোনো বিক্রয় কেন্দ্রে গিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে আপনার হাতের আঙ্গুলের ছাপ দিয়ে এবং আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে আপনি খুব সহজেই রিপ্লেস করে নিতে পারবেন । হারানো সিম বন্ধ করার উপায় আপনাদের সাথে শেয়ার করছি ।

সকল সিম কোম্পানির কাস্টমার সার্ভিস এর নাম্বার সমূহ

আপনারা অনেকে জানতে চান হারানো সিম বন্ধ করার উপায় কি ।  যখন আপনার একটি সিম হারিয়ে যাবে তখন আপনার উচিত আপনার সিম কোম্পানির কাস্টমার সার্ভিস কেয়ারে ফোন করে জানতে চাওয়া  হারানো সিম বন্ধ করার উপায় কি । কিভাবে হারানো বন্ধ করবেন তাই আপনাদের সুবিধার্থে আমি  সকল সিম কোম্পানির কাস্টমার সার্ভিসের নাম্বার গুলো দিয়ে রাখছি আশা করি আপনাদের উপকার হবে ।

সিম হারিয়ে গেলে কি করবো হারানো সিম বন্ধ করার উপায়
সিম হারিয়ে গেলে কি করবো হারানো সিম বন্ধ করার উপায়

হারানো সিম তুলতে কি কি লাগবে

হারানো সিম তুলতে আপনার যা যা প্রয়োজন হবে প্রথমে আপনার নির্দিষ্ট কোম্পানির বিক্রয় কেন্দ্রে যাবেন  কিংবা কাস্টমার কেয়ারে যাবেন । সেখানে যাওয়ার পর আপনার জাতীয় পরিচয় পত্র সাথে নিয়ে যাবেন এবং যদি কোন কারণে আপনার পাসপোর্ট সাইজের এক কপি ছবি চায় সেক্ষেত্রে আপনি আপনার সুদের জন্য নিয়ে যেতে পারেন ।

সাধারণত ছবি চায়না তবে আপনার সেফটির জন্য আপনি নিয়ে যেতে পারেন ।  যখন হারানো সিম তোলার জন্য আপনার জাতীয় পরিচয় পত্র নিয়ে যাবেন তখন তারা আপনার ফোন নাম্বারটি জানতে চাইবে ফোন নম্বরটি দেয়ার পর তারা বায়োমেট্রিক পদ্ধতিতে আপনার দুই হাতের চারটি আঙ্গুলের ছাপ নিবে ।

যখন আপনার আঙ্গুলের ছাপ গুলো মিলে যাবে তখন তারা অন্য একটি সিমে আপনার নাম্বারটি রিপ্লেসমেন্ট করে দিবে ।  সিম রিপ্লেসমেন্ট বা হারানো সিম তুললে একটি অসুবিধা রয়েছে সেটি হল আপনার আগের যে নাম্বার গুলো সেভ করা আছে সেই নাম্বারগুলো নতুন সিমে আপনি দেখতে পারবেন না ।

সিম কার নামে নিবন্ধন জানার উপায়

হারানো সিম বন্ধ করার উপায়

হারানো সিম বন্ধ করার উপায় হচ্ছে যখন আপনার থেকে সিমটি হারিয়ে যাবে বা মোবাইল সহ সিম্পে হারিয়ে যাবে তখন আপনি আরেকটি সিম থেকে নির্দিষ্ট কোম্পানির কাস্টমার কেয়ারে ফোন করে বলবেন । যে কোনো কারণে আমার মোবাইলে সিম হারিয়ে গিয়েছে কিংবা মোবাইল নষ্ট হয়ে গেছে আমি কিছুক্ষণ পর বা কিছুদিন পর নতুন করে রিপ্লেস করবো তাই দয়া করে সিমটির টেম্পোরারি বন্ধ করে রাখুন । 

তখন কাস্টমার সার্ভিস থেকে নির্দিষ্ট একটি সময়ের জন্য আপনার সিমটি বন্ধ করে দিবে পরবর্তীতে আপনি আপনার সুবিধা মত যা দিয়ে পরিচয় পত্র নিয়ে গিয়ে যেকোনো সময় আপনার নতুন করে তুলতে পারবেন ।

আরো পড়ুন : কিভাবে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা যায় 2022

হারানো সিম তুলতে কত টাকা লাগে?

হারানো সিম তুলতে গেলে সাধারণত বিভিন্ন কোম্পানি বিভিন্ন রকম চার্জ করে থাকে । নরমালি আমার জানামতে হারানো  সিম তুলতে কত টাকা লাগে সেটি শেয়ার করছি ।

  • গ্রামীণফোন ২০০ থেকে ২৫০ টাকা
  • রবি ২০০ থেকে ৩০০ টাকা
  • এয়ারটেল প্রায় 300 টাকা
  • টেলিটক ২৫০ টাকা
  • বাংলালিংক ২০০ টাকা ৩০০ টাকা

 বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অফার দিয়ে থাকে তাই আপনারা যখন সে হারিয়ে যাবে আপনাদের হারানো সিম তুলতে কত টাকা লাগে সেটি কাস্টমার কেয়ারে গিয়ে জানতে পারবেন ।

শেষ কথা 

আপনারা যারা জানতে চেয়েছেন সিম হারিয়ে গেলে কি করবো ? হারানো সিম বন্ধ করার উপায়  কি তাদেরকে আজকে আমি খুব সহজেই বুঝিয়ে দিয়েছি কিভাবে আপনারা হারানো সিম বন্ধ করার উপায়  । জেনে গেছেন এবং এছাড়াও আপনাদেরকে অনেক মূল্যবান কিছু তথ্য দিয়েছি আশা করি আপনার এখান থেকে উপকৃত হবে না ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন সবাই আমাদের সাথে থাকবেন ।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap