রমজানের সময়সূচী ও রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩

রমজানের সময়সূচী ও রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩ : ইসলামিক ফাউন্ডেশন রমজানের সময়সূচী ২০২৩ প্রকাশ করা হয়েছে । ধর্মপ্রাণ মুসলমান ভাইগন সবাইকে আসসালামু আলাইকুম এবং পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ।  আমরা ধর্মপ্রাণ মুসলমান সবাই রমজান মাসের জন্য অপেক্ষা করি । 

রমজান মাস রহমতের মাস বরকতের মাস আর এই রমজান মাস আসলেই সবার মনে একটাই প্রশ্ন রমজানের সময়সূচী কখন কিভাবে রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩ করতে পারবো । আপনারা যারা ২০২৩ সালের রমজানের সময়সূচী জানতে চান ও রোজার ক্যালেন্ডার ডাউনলোড কিভাবে করতে হয় সে সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি । 

আজকের এই পোষ্ট থেকে আপনার খুব সহজেই জানতে পারবেন ২০২৩ সালের রমজানের সময়সূচিরোজার ক্যালেন্ডার ডাউনলোড কিভাবে করতে হয় । এই রমজান মাস হলো সিয়াম সাধনার মাস । রমজান মাস হল একটি ফজিলতপূর্ণ মাস । 

ধর্মপ্রাণ মুসলমানগণ ১১ টি মাস অপেক্ষা করেন পবিত্র মাহে রমজান কখন আসবে আর এই ফজিলত পূর্ণ মাসে আল্লাহর ইবাদত করে জীবনের গুনাহ মাফের জন্য দোয়া করবেন । একজন মুসলমান এই রমজান মাসে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেন আল্লাহর রহমত ও বরকত পাওয়ার জন্য ।

একজন রোজাদারের উচিত হবে ২০২৩ সালের রমজানের সময়সূচী মেনে চলা । কথা না বাড়িয়ে শুরু করা যাক রমজান মাসের সময়সূচী ও  রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩ কিভাবে করতে পারবেন ।

রোজা কাকে বলে?

আমরা অনেকেই রোজা রাখি কিন্তু রোজা কাকে বলে আমরা এটি জানিনা । রোজা হলো ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তিন নাম্বার স্তম্ভ বা ভিত্তি হচ্ছে এই রোজা।সুবহে-সাদিক হতে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার, পাপাচার , কামাচার , ব্যভিচার  এবং সেই  সঙ্গে যাবতীয় ভোগ বিলাস থেকে বিরত থাকার নামই রোজা। 

 আসুন আমরা সবাই মিলে পুরো মাস জুড়ে রোজা রাখি রোজার ফজিলত সম্পর্কে জানি । 

রোজা নামের অর্থ কি?

আপনারা হয়তো আমি কি জানেন না রোজা নামের অর্থ কি ?  রোজা একটি আরবি শব্দ ।  আপনারা একটা জিনিস খেয়াল করলে দেখবেন বাংলাদেশের অনেক  মেয়েদের নাম রোজা রাখা হয় । রোজা  শব্দের আভিধানিক অর্থ হল মর্যাদাপূর্ণ  বা সম্মান  পূর্ণ । আমরা সবাই জানি এই রমজান মাসের বরকত ফজিলত এত বেশি যে আল্লাহ তার বান্দাকে অনেক বেশি সওয়াব প্রদান করে থাকেন । 

তার কোন বান্দা যদি এক নেকির ভালো কোন কাজ করে থাকেন আল্লাহ তাকে ৭০ নেকি প্রদান করে থাকেন সেই ভালো কাজের জন্য ।  আসুন আমরা সবাই রমজান মাসের ফজিলত সম্পর্কে ভালোভাবে জেনে নেই এবং রমজান মাসকে পরকালের সম্বল হিসেবে গ্রহণ করি ।

রোজা রাখার নিয়ত

রোজা রাখার নিয়ত আজকে আপনাদের সাথে শেয়ার করছি আপনার অনেকেই জানেন কিভাবে রোজা রাখার নিয়ত করতে হয় তারপরেও রোজা রাখার যে দোয়াটি রয়েছে আমি আপনাদেরকে বাংলায় আপনাদের সাথে শেয়ার করতেছি যেন আপনাদের উপকারে আসে । 

রোজার নিয়তের বাংলা উচ্চারণ : নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম। অর্থ : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। 

রোজা সম্পর্কে সহি হাদিস জেনে নেই

পবিত্র মাহে রমজান এর রোজা সম্পর্কে অসংখ্য হাদিস রয়েছে  । তার মধ্যে উল্লেখ্য একটি হাদিস রয়েছে সেই হাদীসটি   হল ” হযরত হুযাইফা রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত, আমি মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, মানুষের পরিবার ধন-সম্পদ ও প্রতিবেশীর ব্যাপারে ঘটিত বিভিন্ন গুনাহের কাফফারা হলো নামাজ, রোজা ও সদকা ।

(বুখারি হাদিস ১৮৯৫)

রমজানের সময়সূচী ২০২৩

প্রতিবছরের ন্যায়  এবারও আমরা রমজান মাস পেয়েছি  সবাই বলি আলহামদুলিল্লাহ । এই মাসটা যে কি পরিমাণ ফজিলত রহমত বরকতের মাস শুধুমাত্র একজন ধর্মপ্রাণ মুসলমানই জানেন । ধর্মপ্রাণ মুসলমান চাই সব ধরনের পাপ কাজ থেকে নিজেকে দূরে রাখতে এবং আল্লাহর নৈকট্য পেতে ।

রমজানের সময়সূচী ও রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩
রমজানের সময়সূচী ও রোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩

 

সব মুসলমানদের ২০২৩ সালের রমজানের সময়সূচী জানা দরকার কারণ প্রতিটি মানুষেরই কর্মব্যস্ততা থাকে সারাদিন কর্মব্যস্ততার পর সারাদিন সিয়াম সাধনার পর একজন মানুষ কখন ইফতার করবে কখন  সেহরি করবে সেই সম্পর্কে অবশ্যই সবার জানা দরকার ।

তাই রমজানের সময়সূচী ২০২৩ সম্পর্কে জানা উচিত । এজন্য রমজান মাসের সময়সূচি এবং ইফতারের সময়সূচি সম্পর্কে সঠিক বিষয়ে ইসলামী ফাউন্ডেশনের যে ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে। সে বিষয়ে জানা আমাদের খুবই জরুরী।

স্মার্টফোন এর স্পিকারের ভিতর পানি বের করার সহজ উপায়

রোজার ক্যালেন্ডার ডাউনলোড

আমাদের অনেক ধর্মপ্রাণ মুসলমান ভাই আছেন যারা কর্মব্যস্ততার জন্য রমজানের সময়সূচী এবং ক্যালেন্ডার মোবাইলে ডাউনলোড করে রাখতে চান ।  সেসব ভাইদের জন্য আমি আজকে রোজার ক্যালেন্ডার নিয়ে এসেছি আপনারা চাইলে ডাউনলোড করে আপনাদের মোবাইলে রাখতে পারেন ।  এবং যখন খুশি সময় দেখে সেহরি এবং ইফতার করতে পারেন ।

যে আমি একদম সুন্দরভাবে ফ্রেশ ক্যালেন্ডারের ছবি দিয়ে দিচ্ছি হাই রেজুলেশন এর ছবি আপনারা ডাউনলোড করে মোবাইলে রেখে দিতে পারেন । Google Drive Link – Click Here

রমজানের সময়সূচী ২০২৩
রমজানের সময়সূচী ২০২৩

 

জেলাভিত্তিক রোজার সময়সূচি ২০২৩

আমরা অনেকেই অনেক জায়গায় থাকি কেউবা ঢাকায় বসবাস করি কেউ বরিশালে কেউবা যশোরে । ইসলামিক ফাউন্ডেশন জেলাভিত্তিক যে সময়সূচী দিয়েছে অবশ্যই সবাইকে তা মেনে চলতে হবে । আপনাদের জেলা ভিত্তিক সময়সূচির একটি ছবি দিচ্ছি সবাই ডাউনলোড করে রাখুন আশা করি সবার কাজে লাগবে ।

Sehri & Iftar Time Ramadan Calendar 2020 PDF Download (Bangladesh Islamic Foundation)

 

আমরা এমনিতেই মহামারিতে অনেক ক্ষতিগ্রস্ত তার ওপর বিভিন্ন সমস্যা কমবেশি দেখা দিচ্ছে আসুন সবাই মিলে এ রমজান মাসে দোয়া করি আল্লাহ যেন আমাদেরকে সবাইকে হেদায়েত দান করেন রমজানের ফজিলত সম্পর্কে বুঝার তৌফিক দান করেন ।  রিজিকে রহমত ও বরকত দান করেন ।

আল্লাহ যেন আমাদেরকে সবাই বুঝার তৌফিক দান করেন আমাদের দেশটাকে যেন বিপদ থেকে রক্ষা করেন আমাদের সবাইকে যেন বিপদ আপদ থেকে রক্ষা করেন সবাই জোরে বলি আমিন ।

 শেষ কথা আমরা যা জানলাম

তো আমরা জানলাম রমজান মাসের সময়সূচিরোজার ক্যালেন্ডার ডাউনলোড ২০২৩ কিভাবে করতে হয় সেই সম্পর্কে ।  তো বন্ধুরা আশা করি আপনাদের অল্প কিছু হলেও কিছু দেওয়ার চেষ্টা করেছি আশা করি আপনাদের উপকারে এসেছে ।   সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আমাদের পাশে থাকবেন ।  

আল্লাহ যেন সবাইকে রোজা রাখার তৌফিক দান করেন আমিন ।  সবার  সুস্থতা কামনা করি সবাই আমাদের জন্য দোয়া করবেন ।  আসসালামু আলাইকুম

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap