জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড | Download Birth Certificate Online 2023

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড | Download Birth Certificate Online 2023 :  ডিজিটাল এই যুগে জন্ম হলো সনদ প্রায় সব কাজেই প্রয়োজন হচ্ছে । আপনি আপনার বাচ্চার কোন নিবন্ধন করতে যাবেন সেখানে জন্ম-সনদ দরকার হচ্ছে,  আপনি নিজের কোন কাজ করছেন সেখানেও জন্ম সনদ দরকার হচ্ছে ।

অনেকেই তো আবার এই জন্ম সনদ কিভাবে পাবেন সেটা নিয়ে খুব টেনশনে থাকেন অনলাইনে কিভাবে ডাউনলোড করবেন  আজকে আপনাদেরকে সেটি শিখিয়ে দিব কিভাবে খুব সহজেই  ঘরে বসে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারেন ইংলিশে আমরা যেটাকে Download Birth Certificate Online 2023 বলি । 

জন্ম সনদ হল একজন ব্যক্তির একজন নাগরিকের নাগরিকত্বের প্রমাণ । আপনিও যদি ঠিক আমার মতই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড কিভাবে করতে হয় সে সম্পর্কে জানতে চান তাহলে পুরো পোস্টটি আপনাকে ধৈর্য সহকারে পড়তে হবে । 

কারণ আমরা অনেকেই আছি সামান্য কিছু ভুলের কারণে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারি না ।  এছাড়াও আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন । তবে একটি জিনিস মাথায় রাখবেন জন্ম নিবন্ধন অনলাইন কপি এবং অফিসিয়াল কপি দুটি কিন্তু আলাদা আলাদা জিনিস দুটোকে এক করবেন না ।

সাধারণত আমরা দেখে থাকি অনেকেই অনলাইন কমিটিকেই অরজিনাল কপি মনে করে থাকেন ।  অরিজিনাল কপি নিতে হলে আপনার স্থানীয় ইউনিয়ন পরিষদে গিয়ে সেখান থেকে চেয়ারম্যানের সীলমোহর সহ যে কমিটি দেয়া হয় সেটাই হলো অরজিনাল কবি ।  তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন ।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড – Download Birth Certificate Online 2023

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd/  এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে ।  এই ওয়েবসাইটের লিংকে ক্লিক করার পর  নিচের মত একটি পেজ আসবে ।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

 

এরপর প্রথম ঘরে যার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছেন  তার  ১৭ ডিজিটের নাম্বারটি সেখানে প্রবেশ করুন এবং দুইনাম্বার ঘরে সেই ব্যক্তির জন্ম তারিখ দিয়ে দিবেন । উপরের ছবিটি দেখুন কিভাবে জন্ম তারিখ বসানো আছে । এবার নিচের ছবিটি দেখুন আপনারা যদি ঠিক ওভাবে  জন্ম তারিখটি বসান তাহলে তারা আপনাদের জন্ম তারিখটি ভুল বলবে ।  নিচের ছবিটিতে দেখুন 

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

 

উপরের ছবিটিতে হয়তো দেখেই বুঝতে পেরেছেন জন্ম তারিখটি কিভাবে লিখতে হবে ।  প্রথমে আপনাকে আপনার জন্ম সালটি লিখতে হবে তারপর লিখতে হবে কত মাসে আপনি জন্মগ্রহণ করেছেন এবং শেষে আপনাকে তারিখটি দিতে হবে ।  আপনাদের সুবিধার্থে আমি এখানে লিখে দিচ্ছি যদি এমন হয় যে আপনি দুই হাজার সালের  ডিসেম্বর মাসের ৩১ তারিখে জন্মগ্রহণ করেছেন তাহলে সে ক্ষেত্রে আপনাকে লিখতে হবে ঠিক এভাবে 2000-12-31 

কি বুঝতে পেরেছেন তো যদি না বুঝে থাকেন এই আর্টিকেল টুকু আবার পড়েন আপনাকে কিভাবে সেখানে বসাতে হবে ।  আশা করি আপনি খুব সুন্দর ভাবে আপনার জন্ম সাল মাস এবং তারিখ বসিয়েছেন এবং এরপর আপনাকে ওখানে নিচে যে লেখা সার্চ বাটন সেখানে ক্লিক করতে হবে ।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

 

বার ঠিক এরকম একটি অপশন চলে আসবে ।  ওহ, হ্যা  একটি জিনিস বলে রাখি এখন কিন্তু আর আগের মত ফুল ডিটেইলস  দেখায় না ।  আগে যেরকম ছিল ওরকম নেই ।  উপরের ছবিটি দেখলেই বুঝতে পারবেন ।  এরপর যদি আপনাকে ম্যাচিং বার্থ রেকর্ড not found এটা দেখায় তাহলে বুঝবেন আপনার ১৭ ডিজিটের যে নাম্বার অথবা জন্ম তারিখে কোথাও ভুল আছে ।  তখন আবার রিচেক করে সেটি সংশোধন করে নিবেন ।

আরো পড়ুন : 

ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার সেরা টুলস ২০২৩

আপনার Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

সিম কার নামে নিবন্ধন জানার উপায়

জন্ম নিবন্ধন ডাউনলোড PDF

এখন আসি আপনারা এই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড  কিভাবে করবেন ।  যখন আপনি দেখলেন যে আপনার জন্ম সনদ কপিটি বের হয়ে এসেছে তখন  আপনি ctrl+p  চেপে ওখানে কয়েকটি অপশন পাবেন সেখানে সেভ অপশনে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে পারেন ।

কিছু কথা বলে রাখি হয়তো এটি আপনাদের অনেক উপকারে আসবে । সব  থেকে ভালো হয় আপনার যদি ইউনিয়ন পরিষদে যান এবং সেখানে কর্তব্যরত যে কর্মকর্তা রয়েছে উনি যদি এই কাজটি করে দেয় তাহলে আপনাদের জন্য ভালো হবে সেটি হলো সখোনে চেয়ারম্যান এর সিল পেয়ে যাচ্ছেন এবং এটি আপনি আপনার যেকোনো কাজে লাগাতে পাররবন সবসময় । আশা করি আপনারা উপকৃত হবেন ।

ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ যাচাই – জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৩

আপনারা যদি ডিজিটাল জন্ম নিবন্ধন সমাধান করতে যান কিংবা জন্ম সনদ নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৩ করতে যান সে ক্ষেত্রে আপনাদেরকে bdris এর যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে উপরে চেক করলে আপনারা দেখতে পারবেন ।

আমি অলরেডি আপনাদের সুবিধার্থে জন্য সে ওয়েবসাইট লিংকটি দিয়েছি সেখানে ক্লিক করে আপনারা আপনাদের জন্য যাচাই করতে পারেন আপনাদের সুবিধার জন্য আমি আবার লিংকটি দিয়ে দিচ্ছি আপনার এখান থেকে কপি করে যাচাই করতে পারেন । লিংকটি হলো: https://everify.bdris.gov.bd/

অনলাইন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

অনলাইন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড আপনারা খুব সহজে করতে পারবেন ।  আপনাদের যখন কাজ শেষ হয়ে যাবে তখন আপনারা Ctrl + P একবার চাপবেন আপনারা দেখতে পারবেন ডান দিকের যে মিনু রয়েছে সেখানে Save as PDF এই নামের একটি অপশন রয়েছে আপনারা এটিতে ক্লিক করে সেটি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারেন ।  আপনাদের সুবিধার জন্য নিচে ছবিটি দেয়া হয়েছে ।

মনে রাখবেন আপনি যে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করেছেন এটি একটি শুধুমাত্র অনলাইন কপি ।  এটা দিয়ে আপনার যে কাজগুলো করার কথা সেগুলো কিন্তু আপনারা করতে পারবেন না এর জন্য অবশ্যই আপনাকে আপনাদের কাছের ইউনিয়ন পরিষদ রয়েছে সেখানে গিয়ে নির্দিষ্ট যে কর্মকর্তা রয়েছে তার থেকে ডাউনলোড করে চেয়ারম্যানের সিল সহ যে কপিটি থাকবে সেটি আপনার কাজে লাগবে ।  চেয়ারম্যান এর সিল ছারা কোন কপি গ্রহণযোগ্য নয় । 

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনারা অনেকেই চিন্তিত হয়ে থাকেন বা অনেকে চিন্তিত যে আমার তো জন্ম সন নিবন্ধন সনদ যেটি রয়েছে সেটি তো হারিয়ে গিয়েছে তাহলে আমি কি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে চালাতে পারব ।  না আপনি হয়তো অনলাইন কপিটি ডাউনলোড করতে পারেন কিন্তু এটি আপনার কোন কাজে আসবে না তেমন কারণ চেয়ারম্যানের সীলমোহর ছাড়া কোন কপি গ্রহণযোগ্য করে না কেউ । 

আপনার যদি জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় সে ক্ষেত্রে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ডাউনলোড কিভাবে করতে হয় আপনাদেরকে আমি বলে দিচ্ছি ।  প্রথমে আপনার যা করবেন সেটি হল আপনাদের কাছের যে ইউনিয়ন পরিষদে রয়েছে সেখানে যাবেন যাওয়ার পর কর্তব্যরত যে কর্মকর্তা রয়েছেন তাকে গিয়ে বলবেন আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গিয়েছে এটি আপনি তুলতে চান । 

সে ক্ষেত্রে তারা আপনাকে বলবে যে আপনার ১৭ ডিজিটের সংখ্যাটি মনে আছে কিনা সে ক্ষেত্রে আপনার যদি মনে না থাকে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হতে পারে এজন্য অবশ্যই এটি মনে রাখবেন আপনি যখন এই সংখ্যাটি বলবেন এবং আপনার জন্ম তারিখ বলতে পারবেন তখন তারা আপনাকে একটি জন্মশত ডাউনলোড করে চেয়ারম্যানের সীলমোহর সহ আপনাকে দিয়ে দিবে । 

জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইট

জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইট একমাত্র অফিসিয়াল একটি ওয়েবসাইট রয়েছে যেখানে গিয়ে আপনারা যে কেউ ঘরে বসে কিংবা বাসায় আপনার মোবাইলে কম্পিউটারে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন । 

আমি উপরে দুইবার ওয়েবসাইটটির লিংক দিয়েছি তার পরেও আপনাদের সুবিধার জন্য আমি আবার লিংকটি দিয়ে দিচ্ছি আপনারা এখান থেকে যে কেউ জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন শুধু জন্ম নিবন্ধন নয় আপনারা কারো যদি date সার্টিফিকেট তুলতে চান সেটাও তুলতে পারবেন ।  লিংকটি হলো bdris.gov.bd

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাইলে অবশ্যই আপনাকে প্রথমে যেদিন ইউনিয়ন পরিষদ খোলা থাকে সেদিন আপনাকে সেখানে যেতে হবে ।  সেখানকার যে কর্তব্যরত কর্মকর্তার রয়েছেন তাকে আপনি বলবেন আপনার জন্ম নিবন্ধন সনদ লাগবে

অথবা আপনি চাইলে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারেন তবে এটি আপনার তেমন কাজে আসবে না আপনাকে অবশ্যই ইউনিয়ন পরিষদ থেকে চেয়ারম্যানের সইসহ এবং সিলমোহর সহ একটি জন্ম নিবন্ধন সনদ নিতে হবে এটিই শুধুমাত্র ওখানকার কর্মকর্তায় ডাউনলোড করে সিলমোহর চেয়ারম্যান সাহেব আপনাকে দিয়ে দিবে ।

শেষ কথা

আশা করি আপনারা সবাই যারা এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের পোস্টটি পড়েছেন তারা জানতে পেরেছেন কিভাবে খুব সহজেই ঘরে বসেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে হয় ।  তবে সব সময় চেষ্টা করবেন আপনাদের ইউনিয়ন পরিষদে গিয়ে সেখানে চেয়ারম্যানের সিলযুক্ত যে জন্ম নিবন্ধন কমিটি রয়েছে সেটি নেওয়ার জন্য । 

ধরুন আপনি যদি আপনার একটা ইম্পরট্যান্ট কাজে আপনার জন্ম সনদ লাগে সেক্ষেত্রে অবশ্যই  এই কপিটি গ্রহণযোগ্য হবে  কিন্তু অনলাইনে ডাউনলোড করা কমিটি গ্রহণযোগ্য হবে না ।  ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন সবাই সুস্থ থাকবেন আমার জন্য দোয়া করবেন যেন আপনাদের মাঝে আরও সুন্দর সুন্দর আপনাদের  দরকার এমন পোস্ট নিয়ে আসতে পারি ।  ভালো থাকবেন সবাই আসসালামু আলাইকুম

আরো পড়ুন আমাদের কিছু  আর্টিকেল

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা যায় 2023

ফেসবুক আইডির নাম পরিবর্তন করুন ৫ মিনিটে

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap