ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ আপডেট নিউজ সম্পর্কে আমরা অনেকেই জানিনা । তাই আজকে আপনাদেরকে জানাবো ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ সালে এসে কিভাবে আপনারা খুব সহজে ঘরে বসে অনলাইন এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স করতে পারেন ।

ড্রাইভিং লাইসেন্স করার সঠিক নিয়ম আমরা অনেকেই জানিনা অনেকেই অনেক দালালের কাছে যাই অনেক টাকা পয়সা খরচ করি তারপরেও ড্রাইভিং লাইসেন্স করতে পারি না । এখনকার স্মার্ট যুগে আমাদের কমবেশি সবারই একটি ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন ।

আমাদের কম বেশি সবারই একটি মোটরসাইকেল কিংবা কার রয়েছে অনেকেই বাস চালাই এর জন্য ড্রাইভিং লাইসেন্স খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় তো কথা না বলিয়ে চলুন শুরু করি ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ ।

ড্রাইভিং লাইসেন্স কি ?

নির্দিষ্ট যে কোন শ্রেণীর মটোরজান চালানোর জন্য কোন ব্যক্তিকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ কর্তৃক কোন নির্দিষ্ট ব্যক্তিকে একটি দলিল প্রদান করা হয় তাকেই ড্রাইভিং লাইসেন্স বলা হয় । ড্রাইভিং লাইসেন্স চালানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় অদক্ষ চালকদের জন্য আজকাল রাস্তাঘাটে অ্যাক্সিডেন্টের প্রভাব বেড়েছে। তাই প্রতিটি  চালানো মানুষের ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন ।

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩
ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজনীয়তা

ড্রাইভিং লাইসেন্স খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজনীয়তা অপরিসীম । ১৯৮৩ এর ৩ ধারা অনুযায়ী কোন ব্যক্তিকে গাড়ি চালানোর জন্য অবশ্যই ড্রাইভিং লাইসেন্স করতে হবে । কেউ যদি ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালায় তাহলে বাংলাদেশ এর আইন অনুযায়ী ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে এবং অনাদায় এক বছর জেল খাটতে হবে । 

 আজকাল দেখা যায় রাস্তাঘাটে অনেকেই বেপরোয়াভাবে গাড়ি চালায় অনেকেই জানেনা কিভাবে সঠিকভাবে গাড়ি চালাতে হয় তবে বাংলাদেশ সরকার একটি নিয়ম করে দিয়েছে রাস্তায় গাড়ি চালাতে হলে ড্রাইভিং লাইসেন্স লাগবে আপনি যে মোটর গাড়ি চালান না কেন আপনার ড্রাইভিং লাইসেন্স লাগবে এজন্য ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম জানতে হবে ।

 ড্রাইভিং লাইসেন্স কয় প্রকার এবং কি কি ?

আমি কি জানতে চান ড্রাইভিং লাইসেন্স কয় প্রকার এবং কি কি ড্রাইভিং আছে সাধারণত দুই প্রকার হয়ে থাকে ।

  • পেশাদার ড্রাইভিং লাইসেন্স
  • অপেশাদার ড্রাইভিং লাইসেন্স

পেশাদার ড্রাইভিং লাইসেন্স : কোন বেতন তো কর্মচারী হিসেবে একজন চালক যে মোটরযান চালিয়ে থাকেন তাকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয় । পেশাদার ড্রাইভিং লাইসেন্স সাধারণত ৫ বছরের জন্য হয়ে থাকে পাঁচ বছর পর আপনাকে এটি রিনিউ করতে হয়  । পেশাদার ড্রাইভিং লাইসেন্স পেতে হলে আপনাকে অবশ্যই পুলিশ ভেরিফিকেশন পাস করতে হবে ড্রাইভিং লাইসেন্স আপনি পাবেন না ।

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স : যে লাইসেন্স দিয়ে কোন ব্যক্তি নিজের কাজের জন্য যে মোটরযান চালিয়ে থাকে তাকে সাধারণত  অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয় । এই ড্রাইভিং লাইসেন্স পেতে হলে কোন পুলিশ ভেরিফিকেশনে যেতে হয় না  ।

আপনাকে শুধু বিআরটিএ তে গিয়ে একটি সাধারণ মোটরযান পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় পাশ করলে এই অপেশাদার ড্রাইভিং লাইসেন্স দেয়া হয় অপেশাদার ড্রাইভিং লাইসেন্স সাধারণত ১০ বছরের জন্য হয়ে থাকে ।

আরো পড়ুন : 

পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার উপায়

সিম কার নামে নিবন্ধন জানার উপায়

পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় 2022

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

প্রাইভেট লাইসেন্স করার জন্য  প্রথমে আপনাকে যেতে হবে https://bsp.brta.gov.bd/  এই ওয়েবসাইটে । তারপর  ওয়েবসাইটে প্রবেশ করার পর নিবন্ধন অপশনটিতে ক্লিক করতে হবে এবং একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করে নিতে হবে ।

তারপর ড্রাইভিং লাইসেন্স অপশনে গিয়ে সেই মেনুতে শিক্ষা-নবীস লাইসেন্স অপশনে গিয়ে আপনার প্রয়োজনীয় যাবতীয় তথ্য দিয়ে সবগুলো ঘর পূরণ করে সাবমিট করতে হবে । ড্রাইভিং লাইসেন্স করার সময় অবশ্যই আপনাকে কিছু যাবতীয় প্রয়োজনীয় কাগজপত্র সাথে আনতে হবে যা আবেদন করার সময় দেখে দেখে প্রতিটি ঘর ভালো করে পূরণ করতে পারেন ।

এভাবে অনলাইনে ঘরে বসে খুব সহজেই ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে পারবেন । আশা করি সবাই খুব সহজে বুঝতে পেরেছেন ।

ড্রাইভিং লাইসেন্সের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ড্রাইভিং লাইসেন্স করার জন্য অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র আপনাকে সাথে করে আনতে হবে  । ড্রাইভিং লাইসেন্স যেরকম গুরুত্বপূর্ণ সে সাথে ড্রাইভিং লাইসেন্স করার জন্য আপনার প্রয়োজনীয় কাগজ গুলো অনেক গুরুত্বপূর্ণ তাই অনলাইনে আয়োজন করার সময় অবশ্যই কাগজ পাতাগুলো সাথে নিয়ে আসবেন ।

  •  নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করবেন।
  • কোন হাসপাতালের রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক সার্টিফিকেট
  • ভোটার আইডি কার্ডের সত্যায়িত কপি
  • ইউটিলিটি বিলের স্ক্যান কপি (
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজের ১ কপি ছবি।
  • নির্ধারিত ফি

শেষ কথা

 আশা করি আপনারা সবাই খুব মনযোগ সহকারে আমাদের আর্টিকেলটি পড়েছেন এবং আজকে আমি আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ কিভাবে খুব সহজে বাসায় বসে অনলাইনে আপনারা ড্রাইভিং লাইসেন্স করতে পারেন ।

কোন রকম ভোগান্তি ছাড়াই সঠিক নিয়মে কিভাবে ড্রাইভিং লাইসেন্স করা যায় আপনাদেরকে আমি চেষ্টা করেছি শেখানোর জন্য ধন্যবাদ সবাইকে আমাদের সাথে থাকার জন্য ভালো থাকবেন সবাই সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ ।

 

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap